মুখ্যমন্ত্রী মমতা, রাজ্যে মুখ থুবড়ে পড়ল বিশ্বব্যাংকের অর্থনীতি! ফের সরব শুভেন্দু

তৃণমূল কংগ্রেস এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করে ফের বিস্ফোরক টুইট করে মন্তব্য করেছেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী।

author-image
Probha Rani Das
New Update
mamata suvendu

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ তৃণমূল কংগ্রেস এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করে ফের বিস্ফোরক টুইট করে মন্তব্য করেছেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী।

তিনি বলেছেন, “পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রায়ই বলেন, কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গকে তার ভাগ থেকে বঞ্চিত করেছে। কেন্দ্রীয় বাজেট ২০২৪-২৫ পেশ করার পর মমতা একই কথার পুনরাবৃত্তি করে বলেন, পশ্চিমবঙ্গ কেন্দ্রকে বড় অঙ্কের কর দিলেও বিনিময়ে তা সামান্যই পায়।

suvenduio.jpg

আসুন দেখে নেওয়া যাক ঘটনা কি :-

ভারতের মোট জনসংখ্যার প্রায় ৭.৫ শতাংশ থাকা সত্ত্বেও ২০২৩-২৪ সালে দেশীয় পণ্যের উপর জিএসটিতে পশ্চিমবঙ্গের অবদান ৬২,৬১৩ কোটি টাকা, যেখানে মোট সংগ্রহ ১৫,২৩,২৪৯ কোটি টাকা, অর্থাৎ মাত্র ৪.১১%। এ থেকে বোঝা যায়, রাজ্যটি অর্থনৈতিকভাবে দুর্বল।

এমনকি এতেও সিজিএসটিতে অবদান মাত্র ১৯,২৬৭ কোটি টাকা, বাকি জিএসটি রাজ্য রাজ্য জিএসটি বা সেস হিসাবে রাজ্য নিজেই ধরে রাখে বা আইজিএসটি হিসাবে অন্যান্য রাজ্যের সাথে ভাগ করে নেয়।

রাজ্যভিত্তিক প্রত্যক্ষ কর সংগ্রহের ক্ষেত্রে, ২০২২-২৩ অর্থবর্ষের পরিসংখ্যান দেখায় যে দেশের প্রত্যক্ষ কর সংগ্রহে পশ্চিমবঙ্গের অবদান ১৬,২৬,৯২৭.৬৩ কোটি টাকার মধ্যে মাত্র ৫৬,৩২৩.২১ কোটি টাকা, অর্থাৎ দরিদ্র ৩.৪৬%।

যেখানে কেন্দ্রীয় সরকার সমস্ত রাজ্যকে প্রদত্ত অর্থের ৭.৫৩% ভাগ করে নেয় করের বিকেন্দ্রীকরণ হিসাবে এবং ৮.৫১% অনুদান সমস্ত রাজ্যকে দেওয়া হয়। সুতরাং এটা স্পষ্ট যে কেন্দ্রীয় সরকার রাজ্যের কাছ থেকে যতটা আদায় করে তার চেয়ে শতাংশের নিরিখে অনেক বেশি দেয়, প্রধানত বিশ্বব্যাংকের দুর্বল আর্থিক অবস্থার স্বীকৃতিতে।

suvendu sad

যে কোনও সংশয় দূর করার জন্য, পশ্চিমবঙ্গ সরকারের নিজস্ব বাজেট নথি থেকে প্রাপ্ত পরিসংখ্যান দেখায় যে ২০১৮-১৯ অর্থবর্ষ থেকে ২০২৩-২৪ অর্থবর্ষ পর্যন্ত রাজ্যের মোট কেন্দ্রীয় তহবিল রাজ্যের নিজস্ব রাজস্বের চেয়ে প্রায় ৩১ শতাংশ বেশি হয়েছে।

স্পষ্টতই মমতা বন্দ্যোপাধ্যায়ের পুনরাবৃত্তিমূলক মিথ্যা আখ্যান আর জল ধরে রাখে না। তার কারণেই বিশ্বব্যাংকের অর্থনীতি মুখ থুবড়ে পড়ছে। কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গকে আর্থিক বিপর্যয় থেকে বের করে আনতে যা যা করা দরকার তা করছে।"

Adddd