টেট উত্তীর্ণদের জন্য ফের সুপ্রিম কোর্টের শুনানি

আজ টেট উত্তীর্ণদের জন্য ফের সুপ্রিম কোর্টের শুনানি। সেই নিয়ে জানা গেল বড় খবর।

author-image
Probha Rani Das
New Update
supremeecourt.jpg

নিজস্ব সংবাদদাতাঃ SSC মামলা নিয়ে রাজ্য জুড়ে রাজনৈতিক মহলে চলছে জল্পনা। এরই মধ্যে আবার টেট উত্তীর্ণ প্রাথমিকের চাকরিপ্রার্থীদের নিয়ে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ২০১৪ সালের টেট উত্তীর্ণ প্রাথমিকের চাকরিপ্রার্থীরা সুপ্রিম কোর্টে স্বস্তি পাননি। বুধবার সুপ্রিম কোর্টে মামলার শুনানি চললেও বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রর বেঞ্চ বৃহস্পতিবার ফের মামলা শুনবেন বলে জানিয়েছেন।

employeewq1.jpg

২০২০ সালে রাজ্যে সাড়ে ১৬ হাজার শিক্ষকের শূন্যপদের মধ্যে সাড়ে ১২ হাজার পদে নিয়োগ হয়েছিল। খালি পড়েছিল ৩,৯২৯ শিক্ষকের শূন্যপদ। কেন এই পদগুলিতে নিয়োগ করা হচ্ছে না, এই দাবিতে ২০১৪ সালে টেট-উত্তীর্ণ কয়েকজন প্রার্থী কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। গত বছর পুজোর আগে তৎকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সেই আবেদনের পরিপ্রেক্ষিতে নির্দেশ দিয়েছিলেন। তিনি নির্দেশ দিয়েছিলেন যে, আবেদনকারীদের মধ্য থেকে যোগ্য প্রার্থীদের দ্রুত ওই শূন্য পদে নিয়োগ করতে হবে।

প্রসঙ্গত, রাজ্যে ১১,৭৬৫টি শূন্যপদের মধ্যে প্রায় ৪,০০০ নিয়োগ ২০১৪ টেট উত্তীর্ণদের জন্য সংরক্ষিত রাখা হয়। এছাড়া বাকি ৭,৭৩৮ পদে অন্য বছরে টেট উত্তীর্ণদের নিয়োগের সিদ্ধান্ত নেয় প্রাথমিক শিক্ষা পর্ষদ। এরপরেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হয়

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, নিয়োগের ক্ষেত্রে কোনও বেনিয়ম হয়নি। কিন্তু সুপ্রিম কোর্ট পর্ষদকে প্রশ্ন করে, কেন সাড়ে ১৬ হাজার পদের পুরোটাই নিয়োগ হয়নি? এই প্রশ্নে পর্ষদের তরফে জানানো হয়েছে যে, সে সময় যোগ্য প্রার্থী পাওয়া যায়নি বলেই সব পদ পূরণ হয়নি। 

Add 1