ছেলে পাকাবাড়িতে, মা খোলা আকাশের নিচে! স্বামীর ভিটে থাকতেও নেই অধিকার

মাকে তাঁরই বাড়ি থেকে তাড়িয়ে দিয়েছে ছেলে। মায়ের ঠিকানা এখন খোলা আকাশের নিচে। সঙ্গী আরো দুই মানসিকভাবে অসুস্থ ছেলে। ছেলের নির্মমতায় কাদঁছে স্থানীয় মানুষ।

author-image
Anusmita Bhattacharya
New Update
motherson

নিজস্ব প্রতিনিধি, পশ্চিম মেদিনীপুর: যে বয়সে মায়ের লাঠি হয়ে মায়ের যাবতীয় দায়িত্ব নেওয়ার কথা ছেলের সেই বয়সে মাকে তাঁরই স্বামীর বাড়ি থেকে তাড়িয়ে দিয়েছে ছেলে। ছেলে থাকে পাকাবাড়িতে আর মা থাকে খোলা আকাশের নিচে গাছের তলায়। স্বামীর বসত ভিটে থাকতেও খোলা আকাশের নিচে রাত কাটছে ৮৫ বছরের গায়ত্রী প্রামানিকের।

গায়ত্রীসহ এলাকাবাসীর অভিযোগ, ছেলে-বৌমা বাড়িতে প্রবেশ করতে দেয়নি তাই খোলা আকাশের নিচেই বর্তমানে বসবাস করতে হচ্ছে ৮৫ বছরের গায়ত্রীকে। পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের খাড়গম্ভীরনগরের বাসিন্দা গায়ত্রী প্রমাণিক বহু বছর আগে স্বামীকে হারিয়েছেন। বর্তমানে তাঁর তিন ছেলে। দুই ছেলে মানসিক ভারসাম্যহীন আর মেজো ছেলে চক্রধারী প্রামাণিকের কাছেই থাকতেন বৃদ্ধা। কিন্তু সবকিছু ঠিকঠাক থাকলেও হঠাৎ করেই কয়েক মাস আগে পৌর এলাকার হাউস ফর অলের বাড়ি নির্মাণ শুরু হতেই হল যত গন্ডগোল। বৃদ্ধাসহ এলাকার মানুষজনের অভিযোগ, হাউস ফর অলের একটি বাড়ি তৈরি করছে মেজো ছেলে চক্রধারী। সেই বাড়িটি গায়ত্রীদেবীর নামে। বাড়ির নির্মাণকার্য শুরুর পর থেকেই ছেলে ও বৌমা নানা অজুহাত দেখিয়ে গায়ত্রীকে বাড়ি থেকে বের করে দেয়। সাথে গায়ত্রীদেবীর প্রতিবন্ধী দুই ছেলেকেও তাড়িয়ে দেওয়া হয়। বেশ কয়েক মাস ধরে অপরের বাড়িতে আশ্রয় নিয়ে বসবাস করেন গায়ত্রীদেবী।বর্তমানে সেই পরিবার গায়ত্রীকে তাদের বাড়ি ছেড়ে দেওয়ার কথা বলার পরেই দেখা দিয়েছে সমস্যা। 

জানা যায় গায়ত্রীর ছেলে চক্রধারী প্রামানিক গায়ত্রীকে তাঁরই বাড়িতে প্রবেশ করতে দেয়নি। বাড়ি নেই তাই গায়ত্রী থাকবেন কোথায়? বর্তমানে ছেলে পাকাবাড়িতে থাকলেও মায়ের স্থান হয়েছে গাছের তলায়।যদিও স্থানীয় সূত্রে খবর এই বিষয়ে একধিক বার আলোচনায় বসা হলেও কোনও সমস্যার সমাধান হয়নি। গায়ত্রীর ছেলে চক্রধারী জানিয়েছে, যতদিন না তার নতুন বাড়ি সম্পূর্ণরূপে তৈরি হবে ততদিন গায়ত্রী তার বাড়িতে প্রবেশ করতে পারবেন না। এমনকি ওই বাড়ির জানালা-দরজা তৈরীর খরচও গায়ত্রীদেবীকে দিতে হবে। নানা অজুহাতের মাঝেই বর্তমানে গায়ত্রীর স্থান হয়েছে খোলা আকাশের নিচে দুই মানসিক ভারসাম্যহীন ছেলেকে নিয়ে। স্থানীয় মানুষজন থেকে শুরু করে সকলেই দাবি করছে যে এই অন্যায়ের একটা বিহিত হোক। যদিও ওই এলাকার কাউন্সিলর গায়ত্রীদেবীর গাছের তলায় থাকার কথা স্বীকার করলেও কিছুটা হলেও অভিযুক্ত গায়ত্রীর ছেলের পাশেই দাঁড়িয়েছেন তিনি।