জেলায় বিলি হবে ২৫ লক্ষ চারাগাছ!

বিশ্বায়নের যুগে পৃথিবী থেকে হারিয়ে যাচ্ছে সবুজায়ন। বাংলাও তার বিকল্প নয়। তাই আবার সবুজ ফেরাতে উদ্যোগ নেওয়া হল। সবুজ রক্ষায় এক বিশেষ পরিকল্পনা নেওয়া হয়েছে।

author-image
Anusmita Bhattacharya
New Update
sapling

নিজস্ব প্রতিনিধি, পশ্চিম মেদিনীপুর: জেলায় বিলি হবে ২৫ লক্ষ চারাগাছ, এমনটাই বললেন IFS,CCF ওয়েস্টার্ন সার্কেল এর ডক্টর অশোক প্রতাপ সিং। 

সোমবার মহকুমা স্তরীয় ‘বনমহোৎসব’ পালন করা হল। এক সপ্তাহ ধরে চলবে নানা অনুষ্ঠান। এই উপলক্ষে পশ্চিম মেদিনীপুরেও নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। আগামীকাল প্রায় ২৫ লক্ষ চারাগাছ বিতরণ করার পরিকল্পনা করেছে বন দফতর। পরিবেশ ও সবুজ রক্ষায় সাধারণ মানুষকে আরও সচেতন করতেই এই উদ্যোগ। সোমবার খড়গপুর বন বিভাগের অন্তর্গত গোপালী ইন্দ্রনারায়ণ উচ্চ বিদ্যালয় মহকুমা স্তরীয় বনমহোৎসব অনুষ্ঠান সম্পন্ন হল। উপস্থিত ছিলেন কেশিয়াড়ি, পিংলা, দাসপুর, চন্দ্রকোনা ও খড়গপুরের সমস্ত স্থানীয় বিধায়করা।

 

‘বনমহোৎসবে ‘চলো যাই সবুজের সন্ধানে’- এই স্লোগানকে সামনে রেখে বিভিন্ন এলাকায় প্রচার চলছে। এমনিতেই সারা বছর ধরে বিভিন্ন এলাকায় বৃক্ষরোপণ কর্মসূচি চলে। নানা সংগঠন ও সংস্থা এগিয়ে আসে। বসতি এলাকার আশপাশে নতুন গাছ লাগাতে উদ্যোগী হন অনেকে। অশান্তির জেরে গত কয়েক বছরে এই জেলার জঙ্গলমহল এলাকায় প্রচুর গাছ কাটা পড়েছে। গাছ কেটে কাঠ পাচার করেছে অসাধু ব্যবসায়ীরা। সরকার ফের জঙ্গলমহলকে তার পুরনো চেহারায় ফিরিয়ে দিতে উদ্যোগী হয়েছে। সবুজ বাড়াতে গত বছরেও জেলায় প্রায় ২০ লক্ষ চারাগাছ বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছিল। এ বারও লক্ষ্যমাত্রা বাড়ি ২৫ লক্ষ করা হয়েছে। নতুন গাছ লাগানোর ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হচ্ছে খড়গপুর বন দফতরের তরফে। পাশাপাশি এই দিনের এই বনমহোৎসব থেকে দুজন শিশুকে সবুজ শ্রী প্রকল্পের মাধ্যমে চারাগাছ প্রদান করা হয়েছে এবং খড়গপুর বনবিভাগের অন্তর্গত বহু মানুষকে বনজঙ্গল রক্ষার জন্য গাছের চারা উপহার দেওয়া হয়েছে। এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন খড়গপুরের DFO শিবানন্দ রাম। এছাড়াও DFO মেদিনীপুর, ঝাড়গ্রাম, রূপনারায়ণপুরের বন আধিকারিকরা।