তৃণমুল পরিচালিত পৌরসভার উদ্যোগে পুজোর আগেই ঘুচতে চলেছে অন্ধকার!

পুজোর আগেই হবে ব্যবস্থা।

author-image
Anusmita Bhattacharya
New Update
WhatsApp Image 2024-09-11 at 6.32.41 PM

নিজস্ব প্রতিনিধি, পশ্চিম মেদিনীপুর: কয়েক দশক ধরে অন্ধকারে ডুবেছিল যাতায়াতের গুরুত্বপূর্ণ রাস্তা। তৃণমুল পরিচালিত পৌরসভার উদ্যোগে পুজোর আগেই ঘুচতে চলেছে অন্ধকার। পথবাতি বসানোর কাজ প্রায় শেষের দিকে,খুশি পথচারী থেকে একাধিক গ্রামের মানুষ।

এলাকাবাসী থেকে নিত্যপথচারী সকলেই জানাচ্ছেন জন্ম থেকেই পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা পৌরসভার ৬,৮ ও ৯ নম্বর ওয়ার্ডের উপর দিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ গ্রামীণ পিচ রাস্তার পুরোটাই সন্ধ্যা নামলেই অন্ধকারে ডুবে যায় কারণ রাস্তা জুড়ে কোনো আলোর ব্যবস্থা নেই।৬ নম্বর ওয়ার্ডের গান্ধী মোড় থেকে ৯ নম্বর ওয়ার্ডের কমরগঞ্জ হয়ে ৮ নম্বর ওয়ার্ডের জয়ন্তীপুরের শেষ প্রান্ত ডালিমাবাড়ি অবধি প্রায় তিন কিলোমিটার রাস্তা দশকের পর দশক অন্ধকারে ডুবে। পৌরসভার রাস্তা হলেও ফাঁকা মাঠ পেরিয়ে এই গুরুত্বপূর্ণ রাস্তার সাথে চন্দ্রকোনা শহরের যোগাযোগ পাশ্ববর্তী বসনছোড়া গ্রাম পঞ্চায়েতের ডালিমাবাড়ি,হরিসিংপুর,বৈকুন্ঠপুর সহ একাধিক গ্রামের।পুরুষদের পাশাপাশি এই রাস্তা দিয়ে যাতায়াত করতে হয় মহিলাদেরও। এমনকি পড়াশোনার জন্য চন্দ্রকোনা শহরে যাতায়াত করতে হয় স্কুল কলেজ ছাত্রীদের।সন্ধ্যা নামলেই গোটা রাস্তা অন্ধকারে ডুবে যায়,ফলে সন্ধ্যার পর এই রাস্তা দিয়ে যাতায়াত খুবই ঝুঁকির  নারী নিরাপত্তার ক্ষেত্রে জানাচ্ছেন এলাকার বাসিন্দারা।সন্ধ্যার পর ঘুটঘুটে অন্ধকারে টর্চ জ্বালিয়ে এই রাস্তা দিয়ে যাতায়াত করতে হয় মহিলা পুরুষ সকলকেই।

WhatsApp Image 2024-09-11 at 6.32.45 PM

জানা যায়,রাস্তা জুড়ে কোনো আলোর ব্যবস্থা না থাকায় রাস্তার ধারে বিভিন্ন নেশার আসরও বসে যার কিছু নির্দশনও ধরা পড়েছে আমাদের ক্যামেরায়। একা না গিয়ে অন্ধকারাচ্ছন্ন রাস্তায় যাতায়াতের জন্য অপেক্ষা করতে হয় অন্য পথচারীদের,এছাড়াও অনেক সময় এই রাস্তা এড়ানোর জন্য ঘুরপথে অন্য কোনো রাস্তা দিয়ে যাতায়াত করতে হয় বলে দাবি এলাকাবাসীর। এককথায়,সন্ধ্যার পর গান্ধী মোড় থেকে ডালিমাবাড়ি যাওয়ার চন্দ্রকোনা পৌরসভার এই গুরুত্বপূর্ণ রাস্তাটি মহিলাদের যাতায়াতের ক্ষেত্রে ঝুঁকিপুর্ন বলেই মনে করছেন নিত্যপথচারী থেকে স্থানীয় বাসিন্দারাও। সমস্যার কথা মানছেন পৌর কর্তৃপক্ষও।তবে দশকের পর দশক অন্ধকারে ডুবে থাকা এই রাস্তা পুজোর আগেই আলোয় ফিরতে চলেছে তাতে খুশি সকলেই।চন্দ্রকোনা পৌরসভা কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে,৬ নম্বর ওয়ার্ড গান্ধী মোড় থেকে ৯ নম্বর ওয়ার্ড কমরগঞ্জ হয়ে ৮ নম্বর ওয়ার্ডের শেষ প্রান্ত ডালিমাবাড়ি সংলগ্ন জয়ন্তীপুর অবধি প্রায় ৩ কিলোমিটার এই রাস্তার অন্ধকার ঘুচাতে ইতিমধ্যে উদ্যোগ নিয়েছে পৌরসভা।প্রায় ১০০ টি পথবাতি বসানোর কাজ প্রায় শেষের মুখে,যার জন্য প্রায় ৪৪ লক্ষ টাকা ব্যায় করছে চন্দ্রকোনা পৌরসভা।পৌরসভার চেয়ারম্যান প্রতিমা পাত্র জানিয়েছেন পুজোর আগেই আলোয় ফিরতে চলেছে ওই রাস্তাটি।আর পৌরসভার এই উদ্যোগে স্বস্তি ফিরতে চলেছে এলাকাবাসী থেকে নিত্যপথচারীদের।