রেশন পরিষেবা বন্ধ করার হুশিয়ারি দিল রেশন ডিলাররা

দুয়ারে সরকার প্রকল্পে আর্থিক ক্ষতির যে সমস্যা আছে তা খাদ্য নিয়ামক দপ্তরের আধিকারিক যতটা সম্ভব মহকুমা স্তরের সমাধান করার ব্যবস্থা করবেন বলে খানিকটা আশ্বাস দিয়েছেন।

author-image
Adrita
New Update
f

নিজস্ব সংবাদদাতা, পূর্ব মেদিনীপুরঃ পূর্ব মেদিনীপুর জেলার ওয়েস্ট বেঙ্গল এম আর ডিলাস এসোসিয়েশন এবং কাঁথি মহকুমা সাংগঠনিক কমিটির উদ্যোগে মহকুমার সমস্ত রেশন ডিলাররা একত্রিত হয়ে আজ মহকুমা খাদ্য নিয়ামক দপ্তরে আট দফা দাবি নিয়ে বাইক মিছিল ও অফিসের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন।

hiren

তাদের দাবি হল যে রেশন বন্টন এর ক্ষেত্রে দুয়ারে সরকার প্রকল্পের পরিষেবা দিতে গিয়ে আর্থিক ক্ষতির সম্মুখীন ও বহু বাধা-বিপত্তির মধ্যে পড়তে হয়। নির্দিষ্ট সময়ে নেটওয়ার্ক অর্থাৎ সার্ভার প্রবলেমের জন্য গ্রাহকদের ফিঙ্গারপ্রিন্ট এর সময় ব্যাঘাত ঘটলে ওই গ্রাহককে রেশনের সামগ্রী দেওয়া থেকে বিরত থাকতে হয়। এর ফলে বিরক্ত প্রকাশ করেন রেশন গ্রাহকরা। যার  ফলস্বরূপ দ্বিতীয় বার ওই গ্রাহককে অন্য কোন সময় রেশন দ্রব্য নিতে ডিলারের কাছে আসতে হয়। তবে সব থেকে বড় অভিযোগ যে, কেন্দ্র সরকার রেশনের খাদ্য বন্টনের ক্ষেত্রে গম নির্ধারণ করলেও এরাজ্যের সরকার আটা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেক্ষেত্রে দেখা গেছে যে ধরনের আটা রেশন গ্রাহককে তুলে দেওয়া হয় সেটা অনেক সময় খাওয়ার অযোগ্য। তার সাথে প্রতিটা প্যাকেটে নির্দিষ্ট নির্দিষ্ট ওজন লেখা থাকলেও সরজমিনে ২৫ থেকে ৩০ গ্রামের বা কখনো পঞ্চাশ গ্রামের ফারাক থাকে অর্থাৎ কম থাকে। সরকারিভাবে রেশন ডিস্ট্রিবিউটাররা যখন ডিলারদের কাছে তাদের রেশন সামগ্রী পৌঁছে দেন সেই ক্ষেত্রে সরকারের যে নির্দেশ রয়েছে সেটা কোনোভাবে পালন না করার ফলে সেই খরচ রেশন ডিলারের খরচ বহন করতে হয়।

চলতি বছরে রাজ্যের রেশন বিভাগ একটি নতুন নিয়ম চালু করেছে, যা আগামী দিনে রেশন ডিলাররা বড় আন্দোলনের পথে নামাবে। রেশন ডিলাররা জানাচ্ছেন যে রেশন বন্টনের ক্ষেত্রে একাধিক সমস্যা দেখা দেয় সেই সমস্যা প্রশাসনের দৃষ্টিগোচর হলে বেশ মোটা অংকের টাকা জরিমানা করা হবে। এই সরকারের এই সিদ্ধান্তকে বিরোধিতা করে রেশন ডিলাররা আগামী দিনে আইনি দ্বারস্থ হবেন বলে এমনটাও জানিয়েছেন। এই আর দফা দাবি যদি সরকার মেনে না নেয় নতুন বছর অর্থাৎ ২০২৪ সালের পয়লা জানুয়ারি থেকে রেশন বন্টন এর ব্যবস্থা পুরোপুরি বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন রেশন ডিলাররা। তারা কোন প্রকার এক তারিখ থেকে কোন গ্রাহককে তারা রেশন সামগ্রী দেবেন না।

আজ কাঁথি মহকুমা খাদ্য নিয়ামক দপ্তরে ডিলারদের পক্ষ থেকে বিভাগীয় আধিকারিককে তারা লিখিত আকারে জানিয়েছেন যে যদি এই কুড়ি দিনের মধ্যে তাদের কথা বা তাদের দাবি যদি মান্যতা পায়, তাহলে আগামী পয়লা জানুয়ারি থেকে রেশন বন্টনের যে বন্ধের কথা তারা জানিয়েছেন। 

hiring.jpg