২য় বর্ষ! শহর ছাড়িয়ে কার্নিভাল জেলায় জেলায়

দুর্গা পুজো শেষে কার্নিভালের পালা। জেলায় জেলায় দ্বিতীয় বছরে কার্নিভালের আমেজ। অংশগ্রহণ করেছে জেলার পুজো কমিটিগুলি।

author-image
Pallabi Sanyal
New Update
aaaa

দিগ্বিজয় মাহালী, পশ্চিম মেদিনীপুর : মেদিনীপুর শহরে কার্নিভালকে ঘিরে উন্মাদনা তুঙ্গে। ভিড় সামাল দিতে হিমশিম খেল পুলিশ। শহরের বটতলা চক থেকে গোলকুঁয়া চকের রাস্তা সেজে উঠেছিল রঙিন আলপনা ও ঝলমলে আলোয়। সেই কার্নিভাল দেখতে ব্যাপক ভিড় লক্ষ্য করা গেল রাস্তার দু'ধারে। এবারে শহরের ১৮ টি পুজো কমিটি এই কার্নিভালে অংশ নেয়। বৃহস্পতিবার বিকেলে তার উদ্বোধন করেন মন্ত্রী মানস রঞ্জন ভুঁইয়া।

aa

উপস্থিত ছিলেন জেলা শাসক খুরশিদ আলী কাদরী, পুলিশ সুপার ধৃতিমান সরকার, মন্ত্রী শ্রীকান্ত মাহাত, শিউলি সাহা সহ অন্যান্য জনপ্রতিনিধি ও আধিকারিকরা। এবছর দ্বিতীয় বর্ষে পদার্পণ করলো কার্নিভাল। বাংলা ও বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজোকে হেরিটেজ সংস্কৃতি হিসাবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। তাই ২০২২ সালে জেলায় জেলায় রাজ্য সরকারের উদ্যোগে পুজো কার্নিভাল আয়োজন করা হয়েছিল।

aaaaa

 

এবারও কার্নিভালের আয়োজন করেছিল জেলা প্রশাসন। মন্ত্রী মানস রঞ্জন ভুঁইয়া বলেন, "বাংলার দুর্গা পুজো ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। যা বাংলা ছাড়িয়ে আজ বিশ্বের দরবারে শিরোপা অর্জন করেছে। এটা আমাদের কাছে গর্বের। মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় জেলায় জেলায় পুজোর কার্নিভাল হচ্ছে।"

hire