পানীয় জলের দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ বাউরি সমাজের

অন্ডালের সিঁদুলি এলাকায় জল সঙ্কটের কারণে চরম সমস্যায় স্থানীয় বাসিন্দারা। কয়েকদিন আগেই বাউরি পাড়া এলাকায় ২৮ বছর বয়সী এক মহিলা কল থেকে জল নিতে গিয়ে বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা ঘটে।

author-image
Pallabi Sanyal
New Update
জল সঙ্কটের কারণে চরম সমস্যায় স্থানীয় বাসিন্দারা

জল সঙ্কটের কারণে চরম সমস্যায় স্থানীয় বাসিন্দারা

হরি ঘোষ, অন্ডাল :  বিগত কয়েকদিন ধরেই তীব্র গরমে পুড়ছে রাজ্য । আর খনি অঞ্চলের তাপমাত্রার পারদও চড়েছে । কুনি অঞ্চল, অন্ডাল, পাণ্ডবেশ্বর, লাউদহ এলাকায় তাপমাত্রা ৪৫ ডিগ্রিতে পৌঁছেছে। তীব্র দাবদাহের মধ্যে জল সঙ্কট খনি অঞ্চলের বিস্তীর্ণ এলাকায়।

অন্ডালের সিঁদুলি এলাকায় জল সঙ্কটের কারণে চরম সমস্যায় স্থানীয় বাসিন্দারা। কয়েকদিন আগেই বাউরি পাড়া এলাকায় ২৮ বছর বয়সী এক মহিলা কল থেকে জল নিতে গিয়ে বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা ঘটে। ঘটনায় বাউরি সমাজের লোকেরা বিক্ষোভ প্রদর্শন করে। 

বৃহস্পতিবার বাউরি সমাজের শিক্ষা সেলের লোকেরা  ও সিঁদুলির বাউরি পাড়ার পুরুষ ও মহিলারা এদিন অন্ডালের খান্দরা সিঁদুলি প্রধান রাস্তা অবরোধ করে বিক্ষোভে সামিল হয়। সিঁদুলির বাউড়িপাড়ার বাসিন্দা তথা বিক্ষোভকারী শক্তি বাউরি জানান, ''বারবার স্থানীয় পঞ্চায়েতকে জল সঙ্কটের সমাধানের জন্য আবেদন নিবেদন করা হলেও কোন সমস্যার সমাধান হয়নি।'' এদিন বাউরি সমাজের এই আন্দোলনের সঙ্গে ছিলেন পশ্চিমবঙ্গ বাউরি সমাজের রাজ্য সভাপতি সুমন্ত বাউরি। তিনি জানান, ''দীর্ঘদিন ধরে এই এলাকায় জলের সঙ্কট রয়েছে, প্রশাসনিক দপ্তর গুলিতে বারবার জানিয়েও কোনো কাজ হয়নি, তাই আজ বাধ্য হয়েই আন্দোলনের পথে নেমেছি।'' এর পাশাপাশি সুমন্ত বাবুএও জানান, গণতান্ত্রিক দেশে আন্দোলন করার অধিকার সবার আছে।  সমস্যার সমাধান শীঘ্রই না হলে তাদের আন্দোলন চলবে। তিনি বলেন, অবিলম্বে অন্ডাল ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক আন্দোলনরত স্থানে এসে বাউরি সমাজের লোকেদের সঙ্গে আলোচনা যতক্ষণ না করছেন, ততক্ষণ আন্দোলন চলবে। পশ্চিমবঙ্গ বাউরি সমাজের রাজ্য সভাপতি সুমন্ত বাউরি আরোও বলেন, ''অবিলম্বে এলাকাগুলিতে পর্যাপ্ত পরিমাণ জলের ব্যবস্থা করতে হবে ব্লক প্রশাসনকে। দিনে দুবার ১০ ট্যাঙ্কার থেকে প্রয়োজনে ২০ ট্যাঙ্কার জল দিতে হবে এলাকাগুলিতে। নইলে তাদের এই আন্দোলন জারি থাকবে ।''