উচ্ছেদ! ব্যাপক বিক্ষোভ

উচ্ছেদের নোটিশ! ব্যাপক বিক্ষোভ। দুর্গাপুরে আন্দোলন। অসুস্থ হয়ে পড়লেন বেশ কয়েকজন আন্দোলনকারী। রয়েছে পুলিশ। প্রশাসনিক ভবন ঘিরে চলছে বিক্ষোভ। বেশ কয়েকদফা দাবিও রয়েছে আন্দোলনকারীদের।

author-image
Pallabi Sanyal
New Update
111



হরি ঘোষ, দুর্গাপুর : উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ। গরমে অসুস্থ বেশ কয়েকজন আন্দোলনকারী। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রচুর পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে শিল্পাঞ্চলে। দুর্গাপুরের ৩৪ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা দুর্গাপুর ইস্পাতের উচ্ছেদ নোটিশের বিরুদ্ধে ইস্পাত কারখানার প্রশাসনিক ভবন ঘেরাও করে বিক্ষোভ দেখায়। এদিন কয়েক হাজার মানুষের জমায়েত হয় প্রশাসনিক ভবনের সামনে। ৩৪ নম্বর ওয়ার্ডের প্রাক্তন পুরপিতা রবিন্দার রাম ও ১৩ নম্বর ওয়ার্ডের প্রাক্তন পুরো পিতা ধর্মেন্দ্র যাদবের নেতৃত্বে এদিন কয়েক হাজার মানুষ মিছিল করে এসে প্রশাসনিক ভবন ঘেরাও করে। ঘটনাস্থলে উপস্থিত ছিল দুর্গাপুর থানার বিশাল পুলিশ বাহিনী ও দুর্গাপুর ইস্পাতের সিআইএসএফ বাহিনী। বিক্ষোভকারীরা ব্যারিকেড ভেঙ্গে প্রশাসনিক ভবনে ঢোকার চেষ্টা করে। এই ঘটনাকে ঘিরে ব্যাপক উত্তেজনা দেখা যায় প্রশাসনিক ভবনের সামনে। তীব্র গরমে দু-একজন অসুস্থ হয়ে পড়ে। এরপর আরো উত্তেজিত হয়ে পড়ে বিক্ষোভকারীরা। 

ওই ওয়ার্ডের ২২০০ পরিবারকে উচ্ছেদের নোটিশ ধরিছে দুর্গাপুর ইস্পাত কর্তৃপক্ষ। এরমধ্যে দুর্গাপুরের রেড লাইট এরিয়া কাদা রোডের যৌনকর্মীরা উপস্থিত ছিল। দুর্গাপুর নগর নিগমের প্রশাসক বোর্ডের সদস্য তথা প্রাক্তন পুরো পিতা ধর্মেন্দ্র যাদব বলেন যে সঠিক পুনর্বাসন প্যাকেজ না পাওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে। তিন থেকে চারজন অসুস্থ হয়ে পড়েছিল তীব্র গরমে তাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি। 

এদিন দুর্গাপুর ইস্পাত কর্তৃপক্ষ ২২০০ জনের মধ্যে কয়েকজনকে প্রতিনিধি হিসেবে আদালতে ডেকে পাঠালেও তারা যেতে নারাজ ছিল। তাদের দাবি ২২ ০০ লোকের সামনে এসেই ইস্পাত কর্তৃপক্ষকে কথা বলতে হবে। সেই দাবি মতই এদিন ইস্পাত কারখানার এক আধিকারিক এসে ফের এক মাসের সময়সীমা কথা জানিয়ে দেন বিক্ষোভকারীদের। এর মধ্যে ফের নোটিশ দিয়ে প্রতিনিধি দলকে আলোচনার জন্য ডেকে পাঠানো হবে বলে জানিয়ে দেন ওই আধিকারিক।