লোকসভা নির্বাচনে সন্দেশখালির প্রভাব! সিংহাসনের লড়াইয়ে জয় কার? মোদী না মমতার?

সন্দেশখালির হিংসা কাণ্ড নিয়ে দেশ জুড়ে জল্পনা চলছে। সন্দেশখালির প্রভাব পড়তে পারে ২০২৪ লোকসভা নির্বাচনে। এমনটাই আশা করছেন রাজনৈতিক বিশিষ্ট প্রশান্ত কিশোর।

author-image
Probha Rani Das
New Update
aaaaaa

নিজস্ব সংবাদদাতাঃ সামনেই সংগঠিত হতে চলেছে ২০২৪ লোকসভা নির্বাচন। এই কারণে সারা দেশ জুড়ে প্রস্তুতি চলছে। তবে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের সন্দেশখালির ঘটনা নিয়ে শুরু হয়েছে জল্পনা। রাজ্যে একাই লড়বেন মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস। তবে কি সন্দেশখালি কাণ্ডের প্রভাব লোকসভা নির্বাচনে পরতে চলেছে? সেই নিয়ে উঠছে প্রশ্ন। এই নিয়ে এবার বড় ভবিষ্যদ্বাণী করলেন ভোটকুশলী প্রশান্ত কিশোর

আজ সন্দেশখালির বিভিন্ন এলাকায় তৃণমূল নেতারা গিয়েছেনসন্দেশখালির নিপীড়িত মানুষের ক্ষোভের কথা শুনছেন তাঁরা। শুক্রবার সন্দেশখালিতে দাঁড়িয়ে তৃণমূল বিধায়ক সুকুমার মাহাতো জানিয়েছেন যে, শেখ শাহজাহানকে নিয়ে কেউ কোনও অভিযোগের করেনি। কয়েক জনের বিরুদ্ধে কিছু অভিযোগ রয়েছে। কিন্তু সেটা তাঁদের ব্যক্তিগত ব্যাপার। তার সঙ্গে দলের কোনও সম্পর্ক নেই। ধৃত উত্তম সর্দার এবং শিবপ্রসাদ (শিবু) হাজরা বেশ কিছু জমি নিয়েছেন।

একটা সময় তৃণমূল কংগ্রেসের ভোট স্ট্র্যাটেজিস্ট হিসেবে পশ্চিমবঙ্গে কাজ করেছেন প্রশান্ত কুমার। বিজেপির বিরুদ্ধে ঘুঁটি সাজাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলকে সাহায্য় করেছেন তিনি। এবার সেই দলের পরিস্থিতি নিয়ে মন্তব্য করতে শোনা গেল প্রশান্ত কিশোরকে। লোকসভা নির্বাচনের আগে সংবাদমাধ্যমে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেছেন, 'মেক নো মিসটেক, BJP পশ্চিমবঙ্গে ভালো ফল করবেই। তা সে সন্দেশখালিকাণ্ড হোক বা না হোক।'

সম্প্রতি কয়েকদিন আগেই সন্দেশখালি গিয়েছিলেন জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা। সন্দেশখালি ঘুরে তিনি বলেছেন, “আমার মনে হয় না রাষ্ট্রপতির শাসন ছাড়া এখানে কিছু হবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের উচিত নিজের পদ থেকে ইস্তফা দিয়ে একজন নারী হিসেবে সন্দেশখালি যাওয়া, তাহলে তিনি মানুষের কষ্ট দেখতে পারবেন। তিনি যদি মুখ্যমন্ত্রী হিসেবে সেখানে যান, তাহলে কিছুই পাবেন না।

প্রশান্ত কিশোর আরও বলেছেন, “পশ্চিমবঙ্গে বিজেপি এই মুহূর্তে অত্যন্ত শক্তিশালী রাজনৈতিক দল। ২০১৯ সালের থেকে বেশি আসন জিতবে তারা। কারণ, বাংলায় বর্তমানে শাসক বিরোধী হাওয়া ব্যাপকভাবে কাজ করছে। ফলে তৃণমূল কংগ্রেস নিজেদের গড় ধরে রাখতে পারবে কি না, তা নিয়ে সন্দেহ আছে।

৪২টি আসনের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল গত নির্বাচনে ২২টি আসনে জয় পেয়েছিল। BJP-র ঝুলিতে গিয়েছিল ১৮টি আসন। ২টি আসনে জয় পেয়েছিল কংগ্রেস

প্রসঙ্গত সন্দেশখালি এখন 'টক অফ দ্য টাউন।' উত্তর ২৪ পরগনার প্রত্যন্ত অঞ্চলের এই গ্রামে গত কয়েকদিন ধরে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয়েছে। ৫১ দিন পার হয়ে গিয়েছে তবে এখনও অধরা তৃণমূল নেতা এবং মূল অভিযুক্ত শেখ শাহজাহান। সন্দেশখালির মহিলাদের সঙ্গে শারীরিক হেনস্থারও অভিযোগ উঠেছে শাহজাহান এবং তাঁর অনুগামীদের বিরুদ্ধে। মামলা গড়িয়েছে আদালত পর্যন্ত। সন্দেশখালির বাসিন্দারাও ইতিমধ্যে বিক্ষোভ শুরু করেছে। এই বিষয় নিয়েই রাজ্য জুড়ে বিরাট চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

Add 1

Ad3

Ad 2

Addd 3