মাটির প্রদীপ বানিয়ে স্বনির্ভর হচ্ছেন মালদহের দশভূজারা

পাইকারি দরে বিক্রি হবে এই মাটির প্রদীপ। 

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
aaaaaaa

File Picture

নিজস্ব সংবাদদাতা: দুর্গাপূজায় সন্ধি প্রদীপ জ্বালানো হোক কিংবা কালীপুজোয় বাড়িতে আলোয় আলোকিত করা। সাধারণত পূজো আসলেই মাটির প্রদীপের চল দেখা যায়। সামনেই দীপাবলি, আলোয় ভরে উঠবে ঘর। কিন্তু কতটা চাহিদা রয়েছে মাটির প্রদীপের? 

দীপাবলি পূজোর মুখে মাটির প্রদীপ তৈরি করে স্বনির্ভর হচ্ছেন পুরাতন মালদহ এলাকার প্রায় ৪০০ জন মহিলা। পুরাতন মালদহ পৌরসভার ১৯ নম্বর ওয়ার্ডের বাচামারি পালপাড়া লেবু বাগান সহ বিভিন্ন এলাকায় মহিলাদের স্বনির্ভর  হওয়ার অন্যতম চাবিকাঠি এই মাটির প্রদীপ। কেউ প্রবীণ কেউ আবার নবীন। কারোর কেউ নেই আবার কারোর এই অর্থ দিয়েই পাঁচজনের সংসার চালাতে হয়। রান্নাবান্না, ঘর কন্যার কাজ সেরে সকলেই এই কাজে মন দিয়েছেন।

Pradip

দীপাবলি উপলক্ষে এবং আলোর উৎসবের কথা মাথায় রেখে জোর কদমে চলছে মাটির প্রদীপ তৈরীর কাজ। সারা বছর জুড়ে অসংখ্য মাটির প্রদীপ নিজেদের হাতে যত্ন করে গড়েছেন তারা। ইংলিশ বাজার এবং পুরাতন মালদহ শহরের ডেলি মার্কেটের ব্যবসায়ীদের কাছে চলে যাবে এই মাটির প্রদীপ। পাইকারি দরে বিক্রি হবে এই মাটির প্রদীপ। 

মহিলারা জানাচ্ছেন স্বনির্ভর হয়ে পরিবারের পাশে দাঁড়ানো, এবং নিজেদেরকে নানান কাজে নিয়োজিত রাখতে এই কাজের ভূমিকা অপরিসীম। এটেল মাটি দিয়ে নিজেদের হাতে ছাচে ফেলে তারা তৈরি করছেন এই প্রদীপ। এক একটি প্রদীপ বানাতে সময় লাগছে কয়েক মিনিট। 

aaaaaa

প্রদীপের মাধ্যমে একদিকে যেমন তারা ঘুচিয়ে দেবেন সমস্ত অন্ধকার, অন্যদিকে তাদের পরিবারের আর্থিক অন্ধকার মুছে গিয়ে আলোর প্রদীপ জ্বালাবেন বলেও আশাবাদী তারা।