ডেঙ্গু নিয়ে পটের ছবি এঁকে, গান গেয়ে সচেতনতার বার্তা দিচ্ছেন পিংলার পটশিল্পীরা

বার্তা দিচ্ছেন পিংলার পটশিল্পীরা।

author-image
Adrita
New Update
্ব

নিজস্ব সংবাদদাতা, পিংলাঃ ডেঙ্গু নিয়ে পটের ছবি এঁকে, গান গেয়ে সচেতনতার বার্তা দিচ্ছেন পিংলার পটশিল্পীরা। প্রশাসন থেকে গ্রামে গ্রামে গিয়ে প্রচারের আবেদন জানানো হয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে যে, বর্তমানে পশ্চিম মেদিনীপুর জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫৫১ জন। মৃত্যু হয়েছে ১ জনের। সেই আবহেই এবার পটের ছবি, এঁকে গান গেয়ে ডেঙ্গু নিয়ে সচেতনতার বার্তা দিচ্ছে পশ্চিম মেদিনীপুর জেলার পিংলার পটশিল্পীরা।

পিংলার ৫ জন পটশিল্পী গত কয়েকদিনে ছবি ও গান তৈরি করেছে। ডেঙ্গু নিয়ে বিভিন্ন ধরনের সচেতনতার বার্তা রয়েছে। যেমন ডাবের খোলা,বা টায়ারে জল জমতে দেওয়া যাবে না। এলাকা পরিস্কার রাখতে হবে, মশারি টাঙিয়ে ঘুমোতে হবে, জ্বর হলে দ্রুত রোগীকে হাসপাতালে নিয়ে যেতে হবে। এই সকল বার্তাগুলি নিয়েই ছবি ও গান করেছেন তারা। 

অপরদিকে পশ্চিম মেদিনীপুর জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তর থেকে তাদের প্রত্যেকটি গ্রাম পঞ্চায়েত এলাকায় গিয়ে গান গেয়ে মানুষকে সচেতন করার আবেদন করা হয়েছে। এই বিষয়ে পশ্চিম মেদিনীপুর জেলার CMOH ড: সৌম শংকর সারেঙ্গী জানান, '' অনেকেই আছেন যারা পোস্টার, ব্যানার পড়তে পারেন না। কিন্তু গানের মাধ্যমে ছবি দিয়ে সহজেই বোঝানো যায়। তাই পটশিল্পীদের আমি ধন্যবাদ জানাই তারা এই উদ্যোগ নিয়েছন। ''