পঞ্চায়েত ভোটে বিশেষ প্রতীক 'শৌচালয়ের প্যান'! বেছে নিল নির্বাচন কমিশন

পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গেছে এবং তারপর মনোনয়নপত্র জমা দেওয়ার পর্ব কাল শেষ হয়ে গেছে। নির্দল প্রার্থীদের জন্য এবার এক বিশেষ চিহ্ন বেছেছে নির্বাচন কমিশন।

author-image
Anusmita Bhattacharya
New Update
pan1

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: আজ থেকে কয়েক বছর আগেও বহু কোটি মানুষের কাছে শৌচালয় ছিল বিলাসিতা। খোলা জায়গায় শৌচকর্ম করতে হতো। তবে বাজপেয়ী জমানা থেকে নির্মল ভারত মিশনে ঘরে ঘরে শৌচালয় নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। বাংলায় এই প্রকল্প নির্মল বাংলা নামে চলেছে। বহু মানুষের ঘরে শৌচালয় হয়েছে। প্রত্যন্ত গ্রামাঞ্চলে তা ব্যাপক সাড়া ফেলেছে। এবার সেই শৌচালয়ের 'স্যানিটারি প্যান'কে পঞ্চায়েতের প্রতীক হিসাবে বেছে নিল রাজ্য নির্বাচন কমিশন।

গ্রাম পঞ্চায়েত স্তরে যাঁরা নির্দল হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন, তাঁদের জন্য ৩০টি প্রতীক রেখেছে নির্বাচন কমিশন। রিভিউর সময়ে তার মধ্যে থেকে প্রতীক বেছে নেবেন প্রার্থীরা। সেই তালিকারই ২৭ নম্বরে দেখা গেল শৌচালয়ের প্যানের ছবি। আরও অনেক চিহ্ন আছে যেমন চেয়ার, সাইকেল, ভ্যান, টেবিল, কলাগাছ, আম, আলমারি, রেডিও, বটগাছ, সাইকেল রিক্সা, ইলেকট্রিক বাল্ব, আলমারি ইত্যাদি।

অনেকের মতে, গ্রামের দিকে শৌচালয়ের বিষয়টি এখনও গুরুত্বপূর্ণ বিষয়। হতে পারে সেই কারণেই ভেবেচিন্তে এই প্রতীক রাখা হয়েছে। কিন্তু তথাকথিত সভ্য সমাজে কেউ কি দেওয়ালে বা পোস্টারে লিখতে পারবেন 'প্যান চিহ্নে ভোট দিন'?