পুলিশ একটি শান্তিপূর্ণ আন্দোলনকে দমন করতে চাইছে

পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের নবান্ন অভিযান সম্পর্কে মন্তব্য করলেন বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক নিলাদ্রী বন্দ্যোপাধ্যায়। 

author-image
Shroddha Bhattacharyya
New Update

নিজস্ব সংবাদদাতা: পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের নবান্ন অভিযান সম্পর্কে বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক নিলাদ্রী বন্দ্যোপাধ্যায় বলেছেন, "শান্তিপূর্ণ আন্দোলনের ডাক যে কেউ দিতে পারে। সুপ্রিম কোর্ট তার রায় বলেছে আরজিকর কাণ্ডের প্রতিবাদে শান্তিপূর্ণ আন্দোলন করলে প্রশাসন তাকে আটকাতে পারে না। তাদের পরিচয় যাই হোক না কেন আন্দোলন যে কেউ করতে পারে।

gubonhj

পুলিশ এই আন্দোলন বিপর্যস্ত করবার জন্য যে ধরনের ব্যবস্থা নিয়েছে তাতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রশাসন যদি এই ব্যবস্থা আরজি করের পরিপ্রেক্ষিতে নিতো তবে সেখানে দুষ্কৃতীদের দ্বারা হামলাও হতো না, আরেকজন মহিলা ডাক্তারের ধর্ষণ এবং খুনের ঘটনাও ঘটতো না।" তিনি আরও বলেছেন, "যদি এই ছাত্র-ছাত্রীরা অনুমতি না চেয়ে থাকে তবে অনুমতি দেবার প্রশ্ন কোথা থেকে আসছে? যদি পুলিশ অনুমতি না দিয়ে থাকে তার অর্থ ছাত্র-ছাত্রীরা অনুমতি চেয়েছিল পুলিশ সেটা দেয়নি। অর্থাৎ পুলিশের কথাতেই দ্বিচারিতা লক্ষ্য করা যাচ্ছে।

publive-image

পুলিশ একটি শান্তিপূর্ণ আন্দোলনকে দমন করতে চাইছে। সুপ্রিম কোর্টের আদেশকে অগ্রাহ্য করে তারা এটা করছে। এটা আদালত অবমাননা নাকি সেটা আদালতই বিচার করবে। কিন্তু এই মুহূর্তে দাঁড়িয়ে রাজ্য বাসির মনে হচ্ছে যদি এই পুলিশি তৎপরতা আরজি করের ক্ষেত্রে দেখানো হতো, তবে এই ধিক্কারজনক ঘটনাটি ঘটতো না।"