মানবজাতির অপরিসীমিত চাহিদা প্রকৃতির ওপর চাপ সৃষ্টি করছেঃ ডা. কল্যাণ রুদ্র

মানবজাতির অপরিসীমিত চাহিদা প্রকৃতির ওপর চাপ সৃষ্টি করছে।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
kmnb

নিজস্ব সংবাদদাতাঃ আজ ঝাড়গ্রামে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের উদ্যোগে মিশন লাইফের অধীনে পরিবেশ শিক্ষা কার্যক্রম অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে একাধিক স্কুলের ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান ডা. কল্যাণ রুদ্র। 

এই অনুষ্ঠানে তিনি বক্তব্য রাখতে গিয়ে বলেছেন, “মানুষ প্রকৃতির সাধারণ ক্ষমতাকে অতিক্রম করে গেছে। অন্য প্রাণীর মত মানুষের চাহিদা সীমিত নয়। মানবজাতির অপরিসীমিত চাহিদা প্রকৃতির ওপর চাপ সৃষ্টি করছে। গত সাত-আট দশক ধরে দেখা যাচ্ছে যে মানুষ প্রকৃতিকে ক্রমাগত ধ্বংস করে চলেছে।” 

তিনি আরও বলেন, “চারটি পর্যায়ে প্রকৃতির ওপর এই আঘাত হানা হয়েছে। যার মধ্যে প্রথম হল মৃত্তিকা তার স্বাভাবিক চরিত্র হারাচ্ছে এবং উৎপাদন ক্ষমতা হারাচ্ছে। দ্বিতীয় হল জল, যা প্রতিনিয়ত তার গুণগত মান হারাচ্ছে, নদী, পুকুর, সাগর ক্রমশ দূষিত হচ্ছে। তৃতীয়, বায়ু যা প্রতিনিয়ত তার গুণগত মান হারাচ্ছে। চতুর্থ, গত পঞ্চাশ বছরে পৃথিবীতে বহু প্রাণী এবং উদ্ভিদ মানুষের নানা কার্যকলাপের কারণে ধীরে ধীরে বিলুপ্ত হয়েছে। গত ৫০ বছরে পৃথিবীতে বিভিন্ন প্রাণী এবং উদ্ভিদের সংখ্যা অন্তত ৬৮-৭০ শতাংশ কমেছে। এই সময়কালের মধ্যে মানুষের জনসংখ্যা দ্বিগুণ হয়েছে।”