জমির মাঝে তৈরি মাফিয়াদের অস্থায়ী কার্যালয়! প্রতিবাদে বিক্ষোভ জমির মালিকদের

অন্ডাল উখড়া রোডের দক্ষিণখন্ড গ্রাম সংলগ্ন এলাকায় রয়েছে কয়েক একর কৃষি জমি। সেই জমির মাঝেই তৈরি হয়েছে জমি মাফিয়াদের একটি অস্থায়ী কার্যালয়।

author-image
Probha Rani Das
New Update
COdVER.jpg

নিজস্ব সংবাদদাতাঃ অন্ডাল উখড়া রোডের দক্ষিণখন্ড গ্রাম সংলগ্ন এলাকায় রয়েছে কয়েক একর কৃষি জমি। সেখানে আছে ইসিএলের পরিত্যক্ত মধুজোড় কোলিয়ারিরও বেশ কিছু জমি। সেই জমির মাঝেই তৈরি হয়েছে জমি মাফিয়াদের একটি অস্থায়ী কার্যালয়।

vcvbv17.jpg

জানা গিয়েছে, পরিত্যক্ত মধুজোড় কোলিয়ারিটি বেসরকারি উদ্যোগে ফের চালু হবে। কয়েকদিন আগে সেই জমির মাঝে তৈরি হয়েছে জমি মাফিয়াদের একটি অস্থায়ী কার্যালয়। এমনটাই অভিযোগ উঠেছে জমির মালিকদের একাংশের। গ্রামবাসী ও জমির মালিকদের আশঙ্কা জমি দখলের উদ্দেশ্যেই মাফিয়ারা ওই কার্যালয়টি তৈরি করেছে।

vcvbv18.jpg

খবর পেয়ে শনিবার কার্যালয়ের সামনে মিছিল করে বিক্ষোভ দেখায় জমির মালিকদের সংগঠন কৃষি জমি জীবন-জীবিকা রক্ষা কমিটির সদস্যরা। সংগঠনের পক্ষে উজ্জ্বল পাল, তপন মুখার্জীরা জানিয়েছেন, ১৯৯২ থেকে ১৯৯৪ সালের মধ্যে মধুজোর কোলিয়ারির জন্য ইসিএল মালিকদের কাছ থেকে ৩০ একর জমি অধিগ্রহণ করেছিল। তৎকালীন আইন অনুযায়ী এক একর জমিতে জমির মালিকদের চাকরি পাওয়ার কথা। সেই চাকরি এখনও পায়নি জমির মালিকরা। সম্প্রতি কোলিয়ারিটি বেসরকারি উদ্যোগে ফের চালু করার উদ্যোগ নিয়েছে সংস্থা। সেজন্য সংস্থার আরো জমির প্রয়োজন।

vcvbv19.jpg

জানা গিয়েছে, দায়িত্বপ্রাপ্ত বেসরকারি সংস্থাটিকে মালিকদের কাছ থেকে সরাসরি জমি অধিগ্রহণ করতে হবে। দায়িত্বপ্রাপ্ত সংস্থা এখনও জমির মালিকদের সাথে কোনও কথা বলেনি বলে জানান বিক্ষোভকারী জমিদাতারা। এই অবস্থায় জমির মাঝেই গড়ে উঠেছে সিন্ডিকেটের অফিস। জোর করে এবং অসৎ উপায়ে জমি দখল করতেই সিন্ডিকেট তৎপর হয়েছে বলে জানান তারা। মালিকদের সাথে সরাসরি কথা বলেই সংস্থাকে জমি নিতে হবে, সিন্ডিকেট বা কোনো দালাল চক্রকে কোনোভাবেই জমি দেওয়া চলবে না এই দাবিতেই জমির মালিকরা আজ বিক্ষোভ শুরু করে।

শনিবার বিক্ষোভ চলাকালীন আচমকায় সিন্ডিকেটের অস্থায়ী অফিসে আগুন লাগার ঘটনা ঘটে। পুড়ে ভস্মীভূত হয়ে যায় অস্থায়ী কাঠামোটি। কে বা কারা আগুন লাগালো তা জানা যায়নি। বিক্ষোভকারীরা আগুন লাগানোর ঘটনার কথা অস্বীকার করেন। বিক্ষোভ ও আগুন লাগার ঘটনা ঘিরে এলাকায় তৈরি হয়েছে উত্তেজনা।

Adddd