ঘূর্ণিঝড় "দানা" এর জন্য প্রস্তুতি নিচ্ছে ভারতীয় কোস্ট গার্ড

প্রস্তুতি নিচ্ছে ভারতীয় কোস্ট গার্ড।

author-image
Adrita
আপডেট করা হয়েছে
New Update
beng coverইয়ুজুকজ

নিজস্ব সংবাদদাতাঃ আগামী ২৫ অক্টোবর পশ্চিমবঙ্গ এবং ওড়িশার উপকূলে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় '' দানা ''। এই আবহে  ভারতীয় কোস্ট গার্ড সমুদ্রে জীবন ও সম্পত্তি রক্ষা করার জন্য একটি ধারাবাহিক প্রতিরোধমূলক ব্যবস্থা প্রয়োগ করেছে . আইসিজি পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং ঘূর্ণিঝড়ের প্রভাব থেকে উদ্ভূত যেকোনো জরুরি অবস্থার জন্য প্রস্তুতি নিশ্চিত করতে সক্রিয় পদক্ষেপ নিয়েছে।

সামুদ্রিক নিরাপত্তার প্রতি তার প্রতিশ্রুতির সাথে সামঞ্জস্য রেখে, ICG হলদিয়া এবং পারাদ্বীপে জাহাজ, হেলিকপ্টার এবং দূরবর্তী অপারেটিং স্টেশনগুলিকে নিয়মিত আবহাওয়া সতর্কতা এবং জেলে ও নাবিকদের নিরাপত্তা পরামর্শ সম্প্রচার করার জন্য মোতায়েন করেছে। এই সতর্কতাগুলি সমস্ত মাছ ধরার জাহাজে অবিচ্ছিন্নভাবে প্রেরণ করা হচ্ছে, তাদের অবিলম্বে তীরে ফিরে যেতে এবং নিরাপদ আশ্রয় খোঁজার আহ্বান জানানো হচ্ছে।

কোস্ট গার্ড কর্মীরা একটি সমন্বিত এবং কার্যকর প্রতিক্রিয়া নিশ্চিত করতে স্থানীয় প্রশাসন এবং দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে কাজ করছে। ঘূর্ণিঝড়টি পাস না হওয়া পর্যন্ত সমুদ্রে না যাওয়া এড়াতে উপকূলরেখা বরাবর মৎস্যজীবী সম্প্রদায়কে গ্রামপ্রধান সহ বিভিন্ন চ্যানেলের মাধ্যমে জানানো হয়েছে। 

ভারতীয় উপকূলরক্ষী বাহিনী উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। তার নিবেদিত কর্মী এবং সম্পদ সাহায্য, উদ্ধার এবং ত্রাণ কার্যক্রম প্রদানের জন্য প্রস্তুত। ICG সামুদ্রিক সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করতে এবং ঘূর্ণিঝড় " দানা " দ্বারা সৃষ্ট ঝুঁকি কমাতে প্রতিশ্রুতিবদ্ধ।