পাচার করা হচ্ছিল বেআইনি কাঠ, রুখল বন দফতর

পাচার রুখল বন দফতর।

author-image
Adrita
New Update
গ

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুরঃ বেআইনি ভাবে লরিতে বোঝাই করে কাঠ পাচার হচ্ছিল। খবর পেয়ে অভিযান চালালো বনদপ্তর। আটক করা হলো লরিগুলি। শুক্রবার বিকেলে তিনটি লরি নিয়ে আসা হয় বনদপ্তরের মেদিনীপুর রেঞ্জ অফিসে। জানা গিয়েছে, কেশপুরের বিশ্বনাথপুর এলাকায় তিনটি লরিতে কাঠ বোঝাই হচ্ছিল। সেই খবর পৌঁছায় বনদপ্তরের কাছে।

মেদিনীপুর বন বিভাগের গোদাপিয়াশাল ও মেদিনীপুর রেঞ্জের বনকর্মীরা যৌথ অভিযান চালায়। কেশপুরের বিশ্বনাথপুরে দুটি গাড়ি এবং জামতলার রাস্তায় একটি গাড়ির পথ আটকায় বনকর্মীরা। গাড়ির চালকের কাছে অনুমতির প্রয়োজনীয় কাগজ দেখতে চান তারা। কোন কাগজ দেখাতে পারেনি গাড়ির চালক। তারপরেই গাড়ি তিনটিকে বাজেয়াপ্ত করে নিয়ে আসা হয় মেদিনীপুর রেঞ্জ অফিসে।

মেদিনীপুর বন বিভাগের গোদাপিয়াশাল বিট অফিসার গোপাল সিং সর্দার বলেন, " গোপন সূত্রে খবর পেয়েছিলাম বিশ্বনাথপুর থেকে তিনটি লরিতে বেআইনিভাবে কাঠ পাচার হচ্ছে। আমরা অভিযান চালিয়ে তিনটি গাড়ি বাজেয়াপ্ত করেছি। তাতে জাম, আকাশমণি, নিম কাঠ রয়েছে। যা কাটার এবং পরিবহনের কোন অনুমতির কাগজ নেই। আমরা তদন্ত শুরু করেছি। গাছগুলি কোথায় কাটা হয়েছে বা কারা এর সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। "

বাজেয়াপ্ত একটি গাড়ির চালক ইদ্রিস আলী বলেন, " গাড়িটি বিশ্বনাথপুর থেকে পাঁশকুড়া যাওয়া হচ্ছিল। কাগজ ছিল না বলে আমি জানতাম না। গাড়ি বনদপ্তর বাজেয়াপ্ত করেছে। " উল্লেখ্য এই কাঠ পাচারে কেশপুর এলাকায় একটি বড় চক্র কাজ করছে বলে বন দপ্তরের কাছে খবর পৌঁছেছে। ইতিমধ্যে মাসখানেক আগে বেআইনি কাঠ পাচারে চারটি লরি বাজেয়াপ্ত করেছে বনদপ্তর। তাদের বিরুদ্ধেও আইন অনুযায়ী ব্যবস্থা নিয়েছে। তারপরও ফের এইভাবে লরি বোঝাই করা কাঠ পাচারের ঘটনা।

মেদিনীপুর রেঞ্জের আধিকারিক শান্তনু কুলভি বলেন, " বেআইনিভাবে কাঠ পাচার রুখতে অভিযান আমাদের নিয়মিত চলছে। আরও জোরদার করা হবে। "