হবিবপুরের লক্ষ্মীপুজো স্মৃতি বয়ে আনে প্রতি বছর…!

গ্রামের বাসিন্দারা যে যা পারে তা দিয়ে এই পুজো করা হয়।

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
bghbju

File Picture

নিজস্ব সংবাদদাতা: বুধবার সন্ধ্যা থেকে রীতি মেনে শুরু হয়েছে লক্ষ্মীপুজো। আজ বিকেল পর্যন্তই রয়েছে লক্ষ্মীপুজোর তিথি। সেই মোতাবেক গতকাল বহু বাড়িতেই হয়েছে লক্ষ্মী মায়ের আরাধনা। আজও অনেক বাড়িতেই হল পুজো। এই লক্ষ্মীপুজো একদিনের হলেও একে ঘিরেও রয়েছে অনেক ইতিহাস। সেই রকমই এক ইতিহাস বহন করে চলেছে পারুলিয়া গ্রামের বাসিন্দারা।

হবিবপুর ব্লকের পারুলিয়া গ্রামে পুরনো রীতি মেনেই হয়ে আসছে লক্ষীনারায়ণ পুজো। প্রায় ৪১ বছর ধরে নিয়ম নিষ্ঠার সাথে এই পুজো করে আসছেন গ্রামবাসীরা। গ্রামের উন্নতির জন্য মায়ের আশীর্বাদ রয়েছে বলে জানেন গ্রামবাসীরা। এই পূজো দিয়ে গ্রামের বাসিন্দারা ধান কাটার কাজ শুরু করেন। অবশ্য শুধু ধান কাটা নয়, ধান রোপন থেকে শুরু করে চাষবাস, সকল ক্ষেত্রে এই লক্ষ্মী নারায়ণ মন্দিরে পুজো দিয়ে তাদের কাজ শুরু করেন। এমনই রীতি রয়েছে গ্রামবাসীদের। সেই প্রথা মেনে গ্রামবাসীরা মাটির ঘরেই লক্ষ্মী নারায়ন পুজো করে আসছেন। 

bhyujuh

যদিও আর্থিক অভাবে মাটির ঘর এখনো রয়েছে। গ্রামবাসীরা জানান, এই মন্দিরে লক্ষী নারায়ণ পূজো করা হয়। গ্রামের বাসিন্দারা যে যা পারে তা দিয়ে এই পুজো করা হয়। এই পুজোটা ঘিরে পুজোর পরের দিন থেকে বিভিন্ন অনুষ্ঠান সহ ভাওয়াইয়া গান ও মেলা বসে এই প্রতিমা সারা বছরই রাখা হয়। পুজোর দুই দিন আগে বিসর্জন দেওয়া হয়। এই মায়ের আশীর্বাদে গ্রামের উন্নতি হয়েছে হলে জানিয়েছেন গ্রামবাসীরা।

bfbghhuy