কালিপুজোর আগে দারুন খবর ! কমতে চলেছে হেঁশেলের খরচ

দিল্লিতে ১৯ কেজি ওজনের রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম হয়েছে ১৭৩১.৫০ টাকা। চেন্নাইতে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে হয় ১৮৯৮ টাকা। এদিকে মুম্বইতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম হয়েছে ১৬৮৪ টাকা।

author-image
Adrita
New Update
হ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ উৎসবের মরশুমে আরও কমতে পারে গ্যাস সিলিন্ডারের দাম। এমনিতেই ভোটের আবহে বিভিন্ন রাজ্যের সরকার গ্যাসের দাম কমাতে উঠে পড়ে লেগেছে। এই আবহে বড় ঘোষণা করলেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী। নয়া স্কিম চালুর প্রতিশ্রুতি দিল শাসকদল। এর অধীনে সিলিন্ডার পিছু ভর্তুকি বেড়ে ৫০০ টাকা হবে।

আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে দফায় দফায় কমেছে এলপিজি সিলিন্ডারের দাম। অগস্টেই এক দফায় কমেছিল রান্নার গ্যাসের দাম। এদিকে অক্টোবরের শুরুতেই উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য ১০০ টাকা করে ভর্তুকি বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার।  এরই মাঝে একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী এবং বিভিন্ন রাজনৈতিক দলও গ্যাসের দাম কমানো নিয়ে আলাদা আলাদা ঘোষণা করছে।

hiring.jpg

এর আগে ১ অক্টোবর থেকে ১৯ কেজি ওজনের বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম ২০০ টাকারও বেশি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল রাষ্ট্রায়াত্ত সংস্থাগুলি। মূল্যবৃদ্ধির জেরে কলকাতায় সিলিন্ডারপিছু ভর্তুকিহীন বাণিজ্যিক সিলিন্ডারের দাম একলাফে ২০৩.৫ টাকা বেড়ছে। অর্থাৎ ১ অক্টোবর থেকে কলকাতায় ভর্তুকিহীন বাণিজ্যিক গ্যাসের দাম পড়ছে ১,৮৩৯.৫ টাকা।

তবে নতুন করে ঘরোয়া রান্নার গ্যাসের দাম কমানো বা বাড়ানো হয়নি অক্টোবারে। এর আগে অগস্টের শেষে সিলিন্ডারপিছু ২০০ টাকা করে কমানো হয়েছিল ঘরোয়া ১৪.২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দাম। এর ফলে কলকাতায় এলপিজি সিলিন্ডারের দাম ১,১২৯ থেকে কমে ৯২৯ টাকা হয়ে যায়। আর যারা উজ্জ্বলা যোজনার অধীনে গ্যাস সিলিন্ডার পেয়ে থাকেন, তাদের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সিলিন্ডারের জন্য দিতে হচ্ছিল মাত্র ৭২৯ টাকা।

তবে অক্টোবরে উজ্জ্বলা যোজনার অধীনে থাকা উপভোক্তাদের মুখের হাসি চওড়া করে আরও ১০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। অর্থাৎ, উৎসবের মরশুমে এই মাস থেকেই উজ্জ্বলা যোজনার উপভোক্তারা ৩০০ টাকা করে ভর্তুকি পাবেন গ্যাস সিলিন্ডারে। এর ফলে কলকাতায় উজ্জ্বলা যোজনার উপভোক্তারা ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস পাবেন মাত্র ৬২৯ টাকায়। 

সম্প্রতি, ছত্তিশগড়ে গিয়ে বড় ঘোষণা করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তিনি প্রতিশ্রুতি দেন, তাঁর দল যদি সরকারে ফিরে আসে, তাহলে সিলিন্ডার পিছু ৫০০ টাকা করে ভর্তুকি দেওয়া হবে। তিনি বলেন, কংগ্রেস যদি ক্ষমতায় ফেরে তাহলে ছত্তিশগড়ে চালু করা হবে মহতারি ন্যায় যোজনা। সেই স্কিমের অধীনেই সিলিন্ডার পিছু ৫০০ টাকা করে ভর্তুকি সরাসরি উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেবে সরকার।

hire