বিরাট খবর, সরকারি কর্মীদের জন্য বদলে গেল প্রভিডেন্ট ফান্ডের নিয়ম! বিজ্ঞপ্তি জারি সরকারের

রাজ্যে সরকারি কর্মীদের জন্য প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত নিয়ম বদলে গেল। জেনারেল প্রভিডেন্ট ফান্ডের বাৎসরিক রিপোর্ট নিয়ে বড় পরিবর্তন ঘটিয়েছে রাজ্য সরকার।

author-image
Probha Rani Das
New Update
mamata nabannas.jpg

নিজস্ব সংবাদদাতাঃ রাজ্য সরকারি কর্মীদের জন্য জানা গেল ফের বিরাট খবর। লোকসভা নির্বাচনের পর থেকেই সুখবর পেয়ে আসছেন রাজ্য সরকারি কর্মীরা। রাজ্যে ভাতা বৃদ্ধি হোক কিংবা হেলথ স্কিমে সুবিধা, সব ক্ষেত্রেই লাভবান হচ্ছে তারাএবার রাজ্য সরকারি কর্মীদের জন্য আরও বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার।

এবার রাজ্যে সরকারি কর্মীদের জন্য প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত নিয়ম বদলে গেল। জেনারেল প্রভিডেন্ট ফান্ডের বাৎসরিক রিপোর্ট নিয়ে বড় পরিবর্তন ঘটিয়েছে রাজ্য সরকার রাজ্যে জিপিএফ নিয়ে বিশেষ নিয়ম বন্ধ করে দিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

mamata sadq2.jpg

জিপিএফ নিয়ে সরকারের নতুন আপডেটে সরকারি কর্মীদের জন্য রয়েছে বিরাট চমক। রাজ্য সরকারি কর্মীদের সুযোগ সুবিধার্থে এই পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। জানা গিয়েছে, ইতিমধ্যেই রাজ্য সরকারি কর্মীদের জিপিএফ নিয়ে প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেল একটি বিজ্ঞপ্তি জারি করেছে

কেন্দ্র এবং রাজ্য সরকারের তরফে সরকারি কর্মীদের অর্থনৈতিক ভবিষ্যৎ রক্ষা করার জন্য বহু পরিকল্পনা চালানো হয়েছে। যার মধ্যে গুরুত্বপূর্ণ হল প্রভিডেন্ট ফান্ড বা পিএফ। প্রভিডেন্ট ফান্ড-এর অন্যতম অংশ হল জেনারেল প্রভিডেন্ট ফান্ড বা জিপিএফ। এই জিপিএফ সংক্রান্ত বিষয় নিয়েই পরিবর্তন এনেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। 

mamata sadq1.jpg

প্রসঙ্গত, প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেল তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, এখন থেকে হাতে নয়, শুধুমাত্র অনলাইনে রাজ্য সরকারি কর্মীরা নিজেদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডের বাৎসরিক রিপোর্ট দেখতে পারবেন। গত কয়েক বছর ধরে অনলাইনে জিপিএফ রিপোর্ট দেখা যাচ্ছে। তবে প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেল তরফে স্টেটমেন্ট ছাপিয়ে পাঠানো হচ্ছিল।

প্রসঙ্গত, এখন থেকে স্টেটমেন্টের হার্ড কপি আর হাতে পাবেন না সরকারি কর্মীরা। রাজ্য সরকারি কর্মীরা পশ্চিমবঙ্গের পিএজি অফিসের ওয়েবসাইট থেকে জিপিএফ স্টেটমেন্ট ডাউনলোড করে নিতে পারবেন।