বর্ষায় প্রতিবারের মতো আবারও শিরোনামে সেই ঘাটাল মাস্টার প্ল্যান! এবারেও আবার TMC vs BJP

কেন্দ্রীয় বাজেটে ঘাটাল মাস্টার প্ল্যানের অর্থ বরাদ্দ না হওয়ায় এবং শিলাবতী নদী এলাকায় মাস্টার প্ল্যানের কাজ শুরুর দাবিতে পদযাত্রা করে প্রতিবাদ করলো ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়ণ সংগ্রাম কমিটি।

author-image
Anusmita Bhattacharya
New Update
COVERghatalp

নিজস্ব প্রতিনিধি, পশ্চিম মেদিনীপুর: আর প্রতিশ্রুতি নয়, বর্ষার পূর্বেই পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটালের নদী এলাকায় মাস্টার প্ল্যানের কাজ শুরু করার দাবি এবং কেন্দ্রীয় বাজেটে ঘাটাল মাস্টার প্ল্যানের জন্য অর্থ বরাদ্দ না হওয়ায় হাতে প্ল্যাকার্ড নিয়ে ঘাটালের বরদা চৌকান থেকে কলেজ মোড় পর্যন্ত ৪ কিলোমিটার পদযাত্রা করে কলেজ মোড়ে রাজ্যসড়ক অবরোধ করে কেন্দ্রীয় বাজেটের প্রতিলিপি পুড়িয়ে প্রতিবাদ করল ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়ণ সংগ্রাম কমিটি। 

এই পথযাত্রায় উপস্থিত ছিলেন ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়ন সংগ্রাম কমিটির সম্পাদক, সভাপতি, যুগ্ম সম্পাদক থেকে শুরু করে ঘাটালের বানভাসি এলাকার কয়েকশো মানুষ। ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়ন সংগ্রাম কমিটির তরফে জানানো হয়, আজকের এই প্রতিবাদ মিছিল ও অবরোধ খালি ঘাটাল মাস্টার প্ল্যানে কেন্দ্রীয় অর্থ বরাদ্দ হয়নি বলে তা নয়। রাজ্যের জন্য বন্যা প্রতিরোধে কোনো অর্থ বরাদ্দ করেনি কেন্দ্র। তারই প্রতিবাদে আজকের এই কর্মসূচী।

বর্ষার মরসুমে প্রতিবারের মতো আবারও শিরোনামে সেই ঘাটাল মাস্টার প্ল্যান আর তাতে নতুন করে ঘৃতাহুতি পড়েছে সম্প্রতি তৃতীয় বারের কেন্দ্রে এনডিএ সরকারের ক্ষমতায় এসে প্রথম আর্থিক বাজেট পেশ করার পর। সেই বাজেটেও উল্লেখ নেই ঘাটাল মাস্টার প্ল্যানের ও আর্থিক বরাদ্দ নিয়েও কোনো উল্লেখ নেই। ঘাটাল মাস্টার প্ল্যান কার্যকর নিয়ে আগাগোড়া পথে নেমে আবার কখনও কেন্দ্র হোক বা রাজ্য সরকারের কাছে দরবার করে এসেছে ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়ন সংগ্রাম কমিটি। তৃতীয় মোদি সরকারের প্রথম বাজেটেও ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে তো কোনো উচ্চবাচ্য হয়নি পাশাপাশি রাজ্যের জন্য বন্যা নিয়ন্ত্রণে কোনো অর্থ বরাদ্দ না হওয়ায় কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়ে ফের পথে নামল ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়ন সংগ্রাম কমিটি। ফলে ফের ঘাটালে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। মাস্টার প্ল্যান নিয়ে একদিকে যেমন রাজ্যের ঘাড়ে দায় চাপিয়েছে বিজেপি অপরদিকে কেন্দ্র সরকারকে তীব্র কটাক্ষ তৃণমূল শিবিরের। আর এসবের মাঝে ঘাটালবাসী চাইছে ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়নের কাজ হোক দ্রুত।

Adddd