ইলিশ নিয়ে চিন্তায় শ্বশুর শাশুড়ি থেকে মৎস্য বিক্রেতারা

বাজারে ইলিশের ঘাটতি।

author-image
Adrita
New Update
COVER22.jpg

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুরঃ মাছে ভাতে বাঙালি। বাঙালির কাছে শ্রেষ্ঠ মাছ ইলিশ। সেই ইলিশের জন্য বছরভর অপেক্ষায় থাকেন খাদ্যপ্রিয় বাঙালি। তবে এবছর প্রকৃতির খামখেয়ালি নিয়ে চিন্তায় সকলেই। সামনেই জামাই ষষ্ঠী। জামাইদের পাতে কি পড়বে ইলিশ ? তা নিয়ে চিন্তায় শ্বশুর শাশুড়ি থেকে মাছ বিক্রেতারা।

চলতি বছর প্রবল গ্রীষ্মের কারণে নাজেহাল রাজ্যবাসী। এপ্রিল থেকেই তেতে উঠতে শুরু করেছে গোটা উত্তর ও মধ্য ভারত। শুকিয়ে গিয়েছে নদী-নালা, মাইলের পর মাইল পালটে গিয়েছে রুক্ষ-শুকনো প্রান্তরে। শুকনো বায়ু উত্তপ্ত হয়ে উঠতে থাকে ওপরের দিকে।

অন্যদিকে তার প্রত্যুত্তরে ভারত মহাসাগরের ওপরে তৈরি হতে থাকে প্রবল আলোড়ন। ওই শূন্যস্থান ভরাট করতে বিস্তীর্ণ মহাসমুদ্রের ওপর দিয়ে ধেয়ে যায় এক প্রবল শক্তিশালী হাওয়া। আবহাওয়াবিদরা যার নাম দিয়েছেন দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু।

মহাসাগর থেকে প্রবল জলীয় বাষ্প পেটে পুরে উড়ে এসে হিমালয় ও উত্তর-পূর্ব ভারতের উচ্চভূমিতে ধাক্কা প্রবল বৃষ্টি হয়ে ঝরে পড়ে। যাকে বলে হয় বর্ষা। তবে এবার সেই বর্ষারই দেখা নেই। প্রতিনিয়ত বাড়ছে তাপমাত্রা। ফলে সমুদ্র হোক বা নদীতে ইলিশ কতটা মিলবে তা নিয়ে যেমন মৎস্যজীবীদের চিন্তা তেমনি, চিন্তায় পড়েছে শ্বশুর শাশুড়ি থেকে মাছ বিক্রেতারা। 

Add 1