অবৈধভাবে গাছ কাটা আটকাতে গিয়ে আক্রান্ত বনকর্মীরা

অবৈধভাবে গাছ কাটা আটকাতে গিয়ে আক্রান্ত হন বনকর্মীরা। শনিবার মেদিনীপুর সদর ব্লকের বনপুরা এলাকায় ঘটনাটি ঘটেছে। আক্রান্তদের মেদিনীপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

author-image
Tamalika Chakraborty
New Update
forest department medinipore.jpg



নিজস্ব সংবাদদাতা: লোকালয় থেকে হাতি সরাতে গিয়ে প্রায়ই বনকর্মীদের আক্রান্ত হতে হয়। এবার অবৈধভাবে গাছ কাটা আটকাতে গিয়ে আক্রান্ত হলেন বনকর্মীরা। ঘটনাটি শনিবার মেদিনীপুর সদর ব্লকের বনপুরা এলাকায়। ওই এলাকায় বেশ কিছু গাছ বনদপ্তরের অনুমতি ছাড়াই কাটা হচ্ছিল। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান বনকর্মীরা।  গাছ কাটা বন্ধ করতে বলায় তাঁদের ওপর চড়াও হয় দুষ্কৃতীরা। তাঁদের উদ্ধার করে নিয়ে আসা হয় মেদিনীপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, বনপুরা গ্রামে এক ব্যক্তি সিরিশ, চল্লা, শিমুল সহ বিভিন্ন প্রজাতির গাছ কাটছিলেন বনদপ্তরের অনুমতি ছাড়াই। গোপন সূত্রে খবর পেয়ে সেখানে যান বাঘাশোল বিট অফিসার খোকানাথ মাহাত সহ বনকর্মী সন্দীপ ওঝা, শ্রীকান্ত টুডু, অভিনন্দন শাসমলরা। ওই ব্যক্তির কাছে জানতে চাওয়া হয় গাছ কাটার বৈধ অনুমতি রয়েছে কিনা।

397cf85d-6998-46b2-afc1-01b50b585f98.jpg

গাছের মালিক কোনোরকম বৈধ অনুমতি দেখাতে পারেননি। তখন গাছ কাটা বন্ধ করতে বলেন বনকর্মীরা। সেই সময় গ্রামের আরও কয়েকজন এসে বনকর্মীদের উপর চড়াও হয় বলে অভিযোগ। তাদের মারধরের পাশাপাশি মোবাইল ফোন কেড়ে নেওয়া হয়। সঙ্গে থাকা বিভিন্ন যন্ত্রাংশও কেড়ে নেওয়া হয় বলে অভিযোগ বনকর্মীদের। খবর পেয়ে মেদিনীপুর রেঞ্জ অফিস থেকে আরও বনকর্মীরা গিয়ে তাঁদের উদ্ধার করেন। মেদিনীপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করা হয়। মেদিনীপুর রেঞ্জের আধিকারিক শান্তনু কুলভি বলেন, "বাঘাশোল বিটের বনকর্মীরা আক্রান্ত হয়েছেন বনপুরা এলাকায় অবৈধভাবে গাছ কাটাতে বাধা  দেওয়ার জন্য। তাদের চিকিৎসা করিয়ে কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। ওই গাছগুলো বাজেয়াপ্ত করার পাশাপাশি আইনি ব্যবস্থাও নেওয়া হবে ওই ব্যক্তির বিরুদ্ধে।" মারধরের ঘটনায় যুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ যে নেওয়া হবে, তাও জানিয়ে দিয়েছেন ওই বন আধিকারিকরা।

 tamacha4.jpeg