কৃষকদের জন্য সুখবর, কৃষক বন্ধুর টাকা সহ আরও এক সুবিধা, বিরাট পদক্ষেপ সরকারের

সাধারণ মানুষের সুযোগ সুবিধার জন্য বিশেষ কিছু প্রকল্প চালু করে রাজ্য ও কেন্দ্র সরকার। সেরকমই একটা প্রকল্প হল কৃষক বন্ধু প্রকল্প।

author-image
Probha Rani Das
আপডেট করা হয়েছে
New Update
cmmamataer.jpg

নিজস্ব সংবাদদাতাঃ দেশের সাধারণ মানুষের সুযোগ সুবিধার জন্য বিশেষ কিছু প্রকল্প চালু করে রাজ্য ও কেন্দ্র সরকার। সেরকমই একটা প্রকল্প হল কৃষক বন্ধু প্রকল্পরাজ্যবাসীদের কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে বছরে ১০,০০০ টাকা দিচ্ছে রাজ্য সরকার।

সারা বিশ্বে একটি কৃষি প্রধান দেশ হল ভারত। ভারতের বেশিরভাগ মানুষ কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করে। রাজ্যবাসীদের কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে এবার কৃষকদের জন্য আরও এক বড় সুবিধা দিতে চলছে রাজ্য সরকার। ভারতের প্রান্তিক অঞ্চলের কৃষকরা নতুন নতুন প্রযুক্তি, মেশিন কিংবা ট্রাক্টর কিনতে অক্ষম। সেই কারণে কৃষকদের সুবিধার্থে নতুন নতুন প্রকল্প পরিচালনা করে সরকার। যাতে তাঁরা আধুনিক দিক থেকে কৃষিকাজ কোর্টে পারে এবং স্বাবলম্বী হয়ে উঠতে পারে। 

mamatacmfk1.jpg

সরকার কৃষকদের সুবিধার জন্য একটি নতুন প্রকল্প নিয়ে এসেছেএই প্রকল্পের আওতায় তাঁরা ভর্তুকিতে কৃষি সরঞ্জাম কিনতে পারবে। এক্ষেত্রে কৃষক পরিবার, স্বনির্ভর গোষ্ঠী, ব্যবহারকারী গোষ্ঠী, সমবায় সমিতি, কৃষক উৎপাদনকারী সংস্থা এবং উদ্যোক্তা কৃষকদেরকে এই সুযোগ সুবিধা দেওয়া হবে। তবে কৃষকদের অবশ্যই এই রাজ্যের বাসিন্দা হতে হবে। এছাড়াও জানা গিয়েছে মহিলা কৃষকরাও এই প্রকল্পের সুবিধা নিতে পারবে। এই প্রকল্পের অধীনে তারাই সুযোগ সুবিধা পাবেন যারা আর্থিক ভাবে দুর্বল।

প্রসঙ্গত, কৃষিকাজের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ভাড়া দেওয়ার জন্য একটি কেন্দ্র খুলবে রাজ্য সরকার। এই কেন্দ্র থেকে কৃষিকাজে ১১০০ রকমের যন্ত্রপাতি ভাড়া নিতে পারবেন পশ্চিমবঙ্গের কৃষকরা। রাজ্য সরকার ভর্তুকির মাধ্যমে এই যন্ত্রপাতি ভাড়া দেবে। এক্ষেত্রে যন্ত্রপাতি ভাড়া নেওয়ার জন্য সরকারের পক্ষ থেকে ভর্তুকি পাবেন কৃষকরা। 

Farmer

এক্ষেত্রে ছোটো যন্ত্রপাতির জন্য ৫০ শতাংশ ভর্তুকি পাওয়া যাবে এবং সর্বোচ্চ ভর্তুকি হবে ১০০০০ টাকা। অন্যদিকে শক্তিশালী এবং বড় যন্ত্রপাতির জন্য ৬০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেবে সরকার। যার টাকার অঙ্ক ৩ লক্ষ টাকা। ২০ লক্ষ টাকা মত খরচ করে নিজে এই ভাড়া দেওয়ার কেন্দ্র বানিয়ে ভর্তুকি পাওয়ার সুবিধা পেতে পারেন।

এই প্রকল্পে আবেদনের জন্য অনলাইনে আবেদন করে প্রিন্ট নিয়ে রাজ্যের কৃষি দফতরে যেতে হবে। সেই সঙ্গে আবেদনকারীর আধার কার্ড, ভোটার কার্ড, ব্যাংক অ্যাকাউন্ট ডিটেলস এবং ছবি লাগবে। রাজ্য সরকারের এই প্রকল্প সম্পর্কে আরও বিশদে জানার জন্য পশ্চিমবঙ্গের কৃষি বিভাগের ওয়েবসাইটে গেলেই কৃষকরা সব তথ্য পেতে পারেন।