দেশের মধ্যে প্রথম, রেশন কার্ডের বড় সমস্যা এবার দূর করল রাজ্য সরকার

রেশন কার্ড নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন রকমের সমস্যা দেখা যায়। সেই সমস্যার গুলোর মধ্যে একটি বড় সমস্যা দূর করে দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। 

author-image
Probha Rani Das
New Update
mamata nabannas.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ দেশের সকল নাগরিকদের জন্য রেশন কার্ড অন্যতম গুরুত্বপূর্ণ একটি নথি। দেশের অন্যান্য রাজ্যের মতন পশ্চিমবঙ্গের মানুষদের জন্যও রেশন কার্ড খুব প্রয়োজন। এই রেশন কার্ডের মাধ্যমে দেশের বহু নাগরিকদের বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়া হয়ে থাকে।

RATIONCARD

প্রসঙ্গত, রেশন কার্ড নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন রকমের সমস্যা দেখা যায়। সেই সমস্যার গুলোর মধ্যে একটি বড় সমস্যা দূর করে দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের বিভিন্ন মানুষদের থেকে বেশিরভাগ সময় রেশন কার্ড কিংবা বিনামূল্যে খাদ্য সামগ্রী পাওয়া থেকে শুরু করে রেশন কার্ড সংক্রান্ত বিভিন্ন অভিযোগ উঠে আসে। রাজ্যের মানুষদের এই সকল অভিযোগের অবসান ঘটাতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের খাদ্য দফতর তাদের সর্বোচ্চ প্রচেষ্টা অনুযায়ী কাজ চালিয়েছে

a

অবশেষে রাজ্য সরকারের খাদ্য দফতর সফলতা অর্জন করেছে এবং এই ধরনের সফলতা দেশে প্রথম রাজ্য হিসেবে পশ্চিমবঙ্গঅধিকার করেছে। পশ্চিমবঙ্গের মানুষদের রেশন কার্ড নিয়ে যে সমস্ত সমস্যার সম্মুখীন হতে হয়, সেই সমস্ত সমস্যা সমাধানের জন্য রাজ্য খাদ্য দফতরের জেলায় জেলায় থাকা দফতর সহ বিভিন্ন প্রান্তে যেতে হয়। তবে এখন থেকে এই সমস্যা মেটানোর জন্য রাজ্যের খাদ্য দফতরের আধিকারিকদের আর বিভিন্ন প্রান্তে অফিস গুলোতে ছুটতে হবে না।

mamatadh.jpg

জানা গিয়েছে, পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এবার রেশন কার্ডের সমস্ত সমস্যা সমাধানের জন্য পুরো প্রক্রিয়াকে ডিজিটাল প্ল্যাটফর্মের অধীনে নিয়ে এসেছে। যার মাধ্যমে রাজ্যের রেশ কার্ডের বিভিন্ন ব্যবস্থাকে পুরোপুরি ডিজিটাল প্লাটফর্মের অধীনে আনার ফলে বাড়িতে বসেই অনলাইনে সমস্ত কাজ সম্পন্ন করা যাবে। এই প্রক্রিয়া এমনভাবে করা হয়েছে যাতে রাজ্যের মানুষজন তাদের স্মার্ট মোবাইল ফোনের মাধ্যমে যাবতীয় কাজকর্ম সেরে ফেলতে পারবেন।

রাজ্য খাদ্য দফতরের অফিসিয়াল ওয়েবসাইটেই রেশন কার্ড সংক্রান্ত সমস্ত ভুল সংশোধন থেকে শুরু করে অন্যান্য প্রয়োজনীয় কাজ করা সম্ভব হবে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে যে, ইতিমধ্যেই রাজ্যের ২২ লক্ষ উপভোক্তা ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে সুবিধা নিয়েছেন। এই সুবিধা নিতে রাজ্য খাদ্য দফতরের ওয়েবসাইটে থাকা নির্দেশাবলী পরপর মেনে চললেই অনায়াসে কাজ করা যাবে। ওয়েবসাইটের মাধ্যমে রেশন কার্ডে নিজেদের নাম, বয়স, ঠিকানা এবং অন্যান্য তথ্য পরিবর্তন করা যাবে।