ঘূর্ণিঝড় ‘রেমাল’এর পর আসছে ‘মুরাসু’, নাম দিল ভারত

ঘূর্ণিঝড় রেমালের জেরে ক্ষতিগ্রস্ত প্রায় গোটা রাজ্য। এরই মধ্যে জানা গেল পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম। সেই নিয়ে জানা গেল বড় খবর।

author-image
Probha Rani Das
New Update
Beach07

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ গতকাল মধ্যরাতে সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝে ল্যান্ডফল হয়েছে শক্তিশালী ঘূর্ণিঝড় রেমালেরগতকাল রাতভর দাপট দেখিয়েছে ঘূর্ণিঝড় রেমাল। ঘূর্ণিঝড় 'রেমাল' আছড়ে পড়ার প্রভাবে আজ সকাল থেকেই পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় প্রবল বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বয়ে গেছে। এখনও রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টি অব্যহত রয়েছে।

দফ

এবার রেমালের পর আসছে 'আসনা'আগে সাংকেতিক নম্বর দিয়ে ঘূর্ণিঝড়ের নামকরণ করা হত। সেসময় ঘূর্ণিঝড়ের গতিবেগ এবং গুরুত্বপূর্ণ তথ্য জানতে অসুবিধা হতো বিজ্ঞানীদের। সেই সমস্যার সমাধানের জন্য পড়ে নামকরণ শুরু হয় বিভিন্ন ঘূর্ণিঝড়েরসারা বিশ্ব জুড়ে পাঁচটি রিজিওনাল ট্রপিকাল সাইক্লোন ওয়ার্নিং সেন্টার রয়েছে।

Cyclone Sitrang: কলকাতা বৃষ্টি, উপকূলে ৬৫ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া

রিজিওনাল ট্রপিকাল সাইক্লোন ওয়ার্নিং সেন্টার থেকেই ঘূর্ণিঝড়ের এই নামকরণ করা হয়। বিশ্বের ১৩টি দেশ মিলে তৈরি হওয়া এই সেন্টার উত্তর ভারত মহাসাগর, বঙ্গোপসাগর ও আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়ের নামকরণ করে

এই ১৩টি দেশ হল বাংলাদেশ, ভারত, ইরান, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহী ও ইয়েমেন। শক্তিশালী ঘূর্ণিঝড় ‘রেমাল’এর নাম দিয়েছে ওমান

তবে পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম হবে 'আসনা'। এই উর্দু নামটি দিয়েছে পাকিস্তান। এরপর নবম যে ঘূর্ণিঝড়টি হবে, তার নাম দিয়েছে ভারত। যার নাম হচ্ছে, 'মুরাসু'। তামিল ভাষার ‘মুরাসু’র অর্থ, হল 'বাষ্প'।