ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'ডানা' : কবে আছড়ে পড়বে বঙ্গে?

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ডানা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে, যা পশ্চিমবঙ্গ এবং ওড়িশার উপকূলে আছড়ে পড়তে পারে। এই ঝোড়ো হাওয়ার গতিবেগ ৪০ থেকে ৬০ কিমি প্রতি ঘণ্টা হতে পারে।

author-image
Debapriya Sarkar
New Update

নিজস্ব প্রতিবেদন : বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ডানা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে, যা পশ্চিমবঙ্গ এবং ওড়িশার উপকূলে আছড়ে পড়তে পারে। ভারতের মৌসম ভবন জানিয়েছে, ঘূর্ণিঝড়ের কারণে পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপকূলে বুধবার থেকেই ঝোড়ো হাওয়া বইতে শুরু করবে। এই ঝোড়ো হাওয়ার গতিবেগ ৪০ থেকে ৬০ কিমি প্রতি ঘণ্টা হতে পারে।

publive-image

২৪ অক্টোবর, বৃহস্পতিবার থেকে ঝড়ের গতিবেগ ১০০ থেকে ১২০ কিমি প্রতি ঘণ্টায় পৌঁছাতে পারে। শুক্রবার সকাল, অর্থাৎ ২৫ অক্টোবর পর্যন্ত ঝড়ের দাপট অব্যাহত থাকবে। মৌসম ভবন জানাচ্ছে, ঘূর্ণিঝড়ের আগে ২৩ অক্টোবর রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই দিন থেকেই রাজ্যের বিভিন্ন এলাকায় তুমুল বৃষ্টি শুরু হতে পারে। ২৪ ও ২৫ অক্টোবর ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা নদী ও জলাশয়ের জলস্তর বৃদ্ধি করতে পারে।

publive-image

মৎস্যজীবীদের জন্য ২৩ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এই সময়ের মধ্যে সমুদ্রের পরিস্থিতি অত্যন্ত বিপজ্জনক হতে পারে, তাই সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। জেলা প্রশাসন ও আবহাওয়া দফতর পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করছে। স্থানীয় বাসিন্দাদের সতর্ক থাকতে এবং আবহাওয়ার আপডেট অনুসরণ করতে বলা হচ্ছে।