কত দূরে ঘূর্ণিঝড় 'হামুন'? ভয়ে কাঁটা বাংলা, জেলায় জেলায় অ্যালার্ট জারি

শক্তি বাড়িয়ে প্রবল গতিতে এবার ধেয়ে আসছে আরও এক ঘূর্ণিঝড়।

author-image
SWETA MITRA
New Update
hamooonn.jpg

নিজস্ব সংবাদদাতাঃ আজ বিজয়া দশমীর দিনেই আবহাওয়া নিয়ে বড় রকমের বার্তা দিল ভারতীয় আবহাওয়া দফতর বা আইএমডি। যা শুনে আপনিও চমকে উঠতে পারেন বৈকি। ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘হামুন’ (Hamoon)। বর্তমানে এই ঘূর্ণিঝড় কতটা শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে বাংলার দিকে এবং কতটা দূরে আছে তা অবশেষে জানা গেল। আইএমডি (IMD)-র মতে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত এসসিএস হামুন ঘণ্টায় ২১ কিলোমিটার বেগে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে ২৪ অক্টোবর ভারতীয় সময় বিকেল সাড়ে ৫টায় একই অঞ্চলে অবস্থান করছিল। ওড়িশার পারাদ্বীপ থেকে প্রায় ২৩০ কিলোমিটার পূর্ব-দক্ষিণ-পূর্বে, পশ্চিমবঙ্গের দিঘা থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ২৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে এই ঘূর্ণিঝড়টি।

 

আইএমডি আরও জানিয়েছে, পরবর্তী ৬ ঘন্টার মধ্যে কয়েক ঘন্টার জন্য ভিএসসিএসে আরও তীব্র হওয়ার সম্ভাবনা রয়েছে এই হামুনের। এরপর এটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে ২৫ অক্টোবর সন্ধ্যার দিকে খেপুপাড়া ও চট্টগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করবে। সেই সময়ে ঘণ্টায় ৬৫-৭৫ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে উপকূলবর্তীয় এলাকাগুলিতে। সকলকে সাবধানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

এদিকে আইএমডি এই হামুনের কারণে আগামী ২৬ অক্টোবর পর্যন্ত উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, দক্ষিণ আসাম এবং মেঘালয়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। 

ঘূর্ণিঝড় হামুনের প্রভাব এবং গতিবিধির কথা উল্লেখ করে আইএমডি ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে মঙ্গলবার এবং বুধবার মাঝারি বৃষ্টিপাতের জন্য হলুদ সতর্কতা জারি করেছে। এছাড়াও, আইএমডি মঙ্গলবার হাওড়া এবং হুগলির মতো পশ্চিমবঙ্গের প্রধান জেলাগুলির জন্য বিশেষভাবে হলুদ সতর্কতা জারি করেছে। প্রবল বাতাস এবং 'রুক্ষ থেকে খুব উত্তাল' সমুদ্রের অবস্থার কথা উল্লেখ করে মৎস্যজীবীদের ২৫ অক্টোবর পর্যন্ত ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।