চাষ কম! ফসল বীমা পাবেন কৃষকরা

সোমবার থেকে বাংলায় ভারী বৃষ্টি শুরু হওয়ায় কৃষকরা আপাতত স্বস্তিতে রয়েছে। কিন্তু আগের বছরের তুলনায় চাষ কম হয়েছে এখন পর্যন্ত। এবার নতুন পদক্ষেপ স্থানীয় প্রশাসনের।

author-image
Anusmita Bhattacharya
New Update
WhatsApp Image 2023-08-02 at 7.55.45 PM

নিজস্ব প্রতিনিধি, পশ্চিম মেদিনীপুর: সোমবার থেকে ভারী বৃষ্টি হওয়ায় কৃষকদের মধ্যে স্বস্তি দেখা দিলেও গত বছরের তুলনায় ৪৯ হাজার হেক্টর জমিতে চাষ রোওয়া কম হয়েছে এখনও পর্যন্ত। কৃষকদের উৎসাহ দিয়ে চিন্তা না করে চাষে নামলেই ফসল বীমার সম্পূর্ণ প্রিমিয়াম দেওয়া হবে বলে জানালেন পশ্চিম মেদিনীপুরের জেলা শাসক। 

পশ্চিম মেদিনীপুর জেলাতে ২০২২ এ এই সময় পর্যন্ত খরিফ শস্য রোপন করা হয়ে গিয়েছিল ১ লক্ষ ৩৬ হাজার হেক্টর জমিতে। এই বছর বর্ষা সেভাবে নামেনি। তবে মঙ্গলবার ও বুধবার ২ দিন ভারী বৃষ্টি দেখা দিলেও সেভাবে রোওয়া হয়নি। জেলা কৃষি অধিকর্তা দুলাল দাস অধিকারী জানান, 'গত বছর এই সময় পর্যন্ত ১ লক্ষ ৩৬ হাজার হেক্টর জমিতে ধান রোপন হয়ে গিয়েছিল। এই বছর এখনও পর্যন্ত সেখানে মাত্র ৮৭ হাজার হেক্টর চাষ হয়েছে। সময় রয়েছে তবে একটু পিছিয়ে গেল সবটাই। সব থেকে বেশি পিছিয়ে খড়গপুর মহকুমা'। 

জেলাজুড়ে শস্য বীমার প্রচারে ঘুরবে ট্যাবলো। মাইকিং, লিফলেট ও ব্যানারের মাধ্যমে জেলা জুড়ে খরিফ মরশুমে কৃষকদের স্বার্থে প্রচারের ট্যাবলোর উদ্বোধন হয়েছে জেলা শাসকের দফতর থেকে। ট্যাবলোর উদ্বোধন করেছেন জেলা শাসক খুরশীদ আলী কাদেরী। জেলা শাসক বলেন, 'চাষিরা নিশ্চিন্তে চাষে নামুন। তাদের জন্য বাংলা শস্য বীমা খরিফ ২০২৩ চালু করা হয়েছে। এখানে কৃষকদের বীমার সম্পূর্ণ প্রিমিয়াম দেবে সরকার। চাষিরা প্রয়োজনীয় ডকুমেন্টস দ্রুত স্থানীয় অফিসে জমা করুন'।