পঞ্চায়েত প্রধানের দুয়ারে উন্নয়ন! বঞ্চনার অভিযোগ গ্রামবাসীদের!

পশ্চিম মেদিনীপুরে সরকারি বাড়ি না মেলায় জেলা প্রশাসনের দ্বারস্থ একাধিক গ্রামের মানুষ। জনতার দরবারে জেলা শাসকের কাছে অভিযোগ দায়ের।

author-image
Pallabi Sanyal
New Update
villager

ক্ষিপ্ত গ্রামবাসী

দিগ্বিজয় মাহালী, পশ্চিম মেদিনীপুর : প্রধানের দ্বিচারিতা মনোভাব,শুধুমাত্র উন্নয়ন পৌঁছোয় প্রধানের বাড়িতে,প্রধানের মদতপুষ্ট লোকেদের কাছে।এমনই অভিযোগ তুলছেন তৃণমূলেরই কর্মী সমর্থকেরা।অবশেষে সরকারি বাড়ি না মেলায় জেলা প্রশাসনের দ্বারস্থ একাধিক গ্রামের মানুষ। জনতার দরবারে জেলা শাসকের কাছে অভিযোগ দায়ের।আর এতেই ক্ষিপ্ত গ্রাম পঞ্চায়েত প্রধান, জেলাশাসকের কাছে অভিযোগ মেনে নিতে পারেননি গ্রাম পঞ্চায়েতের প্রধান,অবশেষে গ্রাম পঞ্চায়েত প্রধান ক্ষিপ্ত হয়ে অভিযোগকারী গ্রামবাসীদের উপর চড়াও হলেন।মহিলা গ্রাম পঞ্চায়েত প্রধানের এহেন কীর্তি দেখে হতবাক অনেকেই। এমনই ঘটনা ঘটেছে পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল ব্লকের দেওয়ানচক এক গ্রাম পঞ্চায়েতর  রঘুনাথপুর গ্রামে।

 রঘুনাথপুর ও সাউড়াগেড়িয়া গ্রামের বহু বাসিন্দাদের অভিযোগ,আয়লা থেকে আমফান, একাধিক প্রাকৃতিক বিপর্যয়ে ভেঙেছে মাটির বাড়ি, একাধিকবার গ্রাম পঞ্চায়েতের প্রধান থেকে শুরু করে ব্লক প্রশাসনকে জানিয়েও বাড়ি না মেলায় ক্ষোভে ফুঁসছে অসহায় মানুষগুলো।দীর্ঘদিন ধরে ভাঙাচোরা মাটির বাড়িতে বসবাস করলেও গ্রাম পঞ্চায়েতের প্রধান থেকে শুরু করে ব্লক প্রশাসনের কাছে সরকারি সুযোগ-সুবিধের জন্য আবেদন করে মেলেনি কিছুই,শুধু মিলেছে আশ্বাস।কাজের কাজ কিছুই হয়নি বলে অভিযোগ,আর এই নিয়েই গ্রামের মানুষজন কয়েকদিন আগে জেলাশাসকের কাছে দরবার করেন।গ্রামের মানুষদের অভিযোগ,  গ্রামের পঞ্চায়েত সদস্য তথা গ্রাম পঞ্চায়েতের প্রধান আসমিনা বিবি ওই এলাকার বাসিন্দা হলেও গ্রামের সাধারণ মানুষের জন্য কিছুই ভাবেননি ।কিন্তু বেশিরভাগ উন্নয়নই আত্মসাৎ করছেন বলে অভিযোগ গ্রামের মানুষদের।যদিও অভিযোগের বিষয়ে সাফাই দিতে গিয়ে গ্রাম পঞ্চায়েতের প্রধান বলেন, মিথ্যে অভিযোগ করা হচ্ছে তার নামে,এই এলাকায় যা উন্নয়ন হয়েছে অন্য কোনও গ্রামে উন্নয়ন হয়নি এত। এমনকি প্রধানকে দেখে গ্রামবাসীরা এসে তাদের অভিযোগের কথা বলতে গেলে প্রধান ক্ষিপ্ত হয়ে তাদের দিকে তেড়ে যায়,এমনকি শুরু করে গালিগালাজ।যদিও এলাকার দাপুটে তৃণমূল নেতা(প্রাধানের স্বামী) শেখ ইয়াসিন আলীর দাবি, যারা অভিযোগ করছে প্রত্যেকেরই আবাস যোজনাতে দু তিনটে করে নাম রয়েছে। ওরা সকলেই আগে তৃণমূল করত এখন তৃণমূল ছেড়ে দিয়ে অন্য দল করছে তাই তারা মিথ্যে অভিযোগ করছে।আর এদিকে অসহায় পরিবারগুলোর দাবি, প্রধান থাকে দোতলা পাকা বাড়িতে,শুধুমাত্র প্রধানের গাফিলতির জন্য এই গ্রামে হয়তো উন্নয়ন হয়নি।তাই তারা জেলা শাসকের কাছে আবেদন জানিয়েছেন।ঘটনায় শুরু হয়েছে রাজনৈতিক তরজা,শাসক দল তৃণমূলকে বিঁধেছেন ঘাটালের বিজেপি বিধায়ক শীতল কপাট।পাল্টা বিজেপিকে আক্রমণ শানিয়েছে ঘাটাল ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি ও ঘাটাল পঞ্চায়েত সমিতির সহ সভাপতি দিলীপ মাঝি।