ব্যঙ্গচিত্রে জমলো না কলেজ স্কোয়ার, ভিড় গোপগড় ইকো পার্কে

কলেজ স্কোয়ারে জমজমাট ব্যঙ্গচিত্র।

author-image
Aniket
New Update
x

মেদিনীপুর: সরস্বতী পুজো মানেই মেদিনীপুর শহরের কলেজ স্কোয়ারের জমজমাট ব্যঙ্গচিত্র। প্যান্ডেল বা প্রতিমা নয়, ব্যঙ্গচিত্র বা কার্টুনে কে কতটা শান দিতে পারে তার লড়াই চলে মণ্ডপে মণ্ডপে। আক্রমণ পাল্টা আক্রমণের নিশানায় রাজনৈতিক নেতা মন্ত্রীরা। কোথাও নাম না করে, কোথাও আবার নেতানেত্রীদের ব্যঙ্গচিত্র এঁকে আক্রমণ করা হয়। সরস্বতী পুজোয় মেদিনীপুর শহরের এটাই ট্র্যাডিশন বলে জানিয়েছেন পুজো উদ্যোক্তারা। সেই ট্র্যাডিশনে এবার ভাটা পড়লো। কমেছে একাধিক পুজো। তবে এবারে বেশিরভাগ ক্ষেত্রে আক্রমণের নিশানা করা হয়েছে তৃণমূল নেতা-মন্ত্রীদের। দুর্নীতির অভিযোগে জেলে রয়েছেন তৃণমূলের একাধিক নেতা-মন্ত্রীরা।

x

আক্রমণ করা হয়েছে ইন্ডিয়া জোটকেও। তৃণমূলের পক্ষ থেকেও বিজেপিকে নিশানা করেছে। ইডি-সিবিআই বিজেপির হাতের পুতুল বলেও কটাক্ষ করা হয়েছে ব্যঙ্গচিত্রের মাধ্যমে। পাশাপাশি রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের প্রচারও করা হয়েছে। নজর কেড়েছে পশ্চিম মেদিনীপুর প্রেস ক্লাব আয়োজিত আলোকচিত্র প্রদর্শনী ও মেদিনীপুর আর্টিস্ট ফোরামের অঙ্কন চিত্র। ভ্যালেন্টাইন্স ও সরস্বতী পুজো উপলক্ষে সকাল থেকে ভিড় ছিল কলেজ স্কোয়ারে। তবে এবারে তাকেও টেক্কা দিয়েছে গোপগড় ইকো পার্কের ভিড়। পার্কের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক মলয় নন্দী জানিয়েছেন, অন্যান্য বছরের তুলনায় এবারে ভিড় বেশি হয়েছে।

v

স্ব

স

স

a a a a a a a a a  aa a a  a a a a a a a a a  a a a a a  a a a a a a a a  a a a a a a  a a a a  a a a a a a a a a a a  a  a a a  a a aa    aa     a aa  a aa a a  a a   a aa a  a  a a a a  a a  a a a a  a a a a    a a a  a  a a a a a  a a a a  a a a a a  a aa  a a a a a a a  a a a a a a a a a  a a a a a a a  a a a a  a a a a a a a a aa a