পটচিত্রে মুখ্যমন্ত্রী মমতা! বিভিন্ন প্রকল্প নিয়ে গান! দেখুন ভিডিও

বাহাদুর চিত্রকরের লেখা ও গাওয়া পটের গান রীতিমতো এখন বেশ সমাদৃত হয়েছে। প্রায় সাত ফুট দীর্ঘ ও দু ফুট প্রস্থের পট এঁকেছেন শিল্পী। সেই পটচিত্রে মুখ্যমন্ত্রীর ছবি এঁকেছেন।

author-image
Pallabi Sanyal
New Update
thumb

পটচিত্রে মুখ্যমন্ত্রী মমতা!

দিগ্বিজয় মাহালী, পশ্চিম মেদিনীপুর  : তৃণমূল কর্মী নন, কিংবা কবিও নন।  এক পট শিল্পী মুখ্যমন্ত্রী ও রাজ্যে তার জনমুখী প্রকল্প নিয়ে গান বাঁধলেন। শুধু লিখলেন না, গাইলেনও। বেশ সমাদৃত হয়েছে গানটি। পশ্চিম মেদিনীপুরের পিংলার নয়া পট চিত্রের আঁতুড়ঘর। জেলা পটশিল্প বেঁচে আছে নয়ার শিল্পীদের হাত ধরে। এলাকার বাহাদুর চিত্রকর ইতিমধ্যেই বেশ নাম করেছেন। এবারে রাজ্যের মুখ্যমন্ত্রীকে নিয়ে গান বাঁধলেন তিনি। মুখ্যমন্ত্রীর ছবি-সহ জনমুখী বিভিন্ন প্রকল্পের ছবিতে ভরা পট। রাজ্য সরকারের জনমুখী প্রকল্প, যেমন দুয়ারে সরকার, স্বাস্থ্য সাথী, খাদ্য সাথীকে তুলে ধরেছেন তার এই পট চিত্র ও গানের মধ্য দিয়ে।

 বর্তমানে পটের গান অনেকটাই হারাতে বসেছে। বাহাদুর চিত্রকরের লেখা ও গাওয়া পটের গান রীতিমতো এখন বেশ সমাদৃত হয়েছে। প্রায় সাত ফুট দীর্ঘ ও দু ফুট প্রস্থের পট এঁকেছেন শিল্পী। সেই পটচিত্রে মুখ্যমন্ত্রীর ছবি এঁকেছেন। আছে রাজ্য সরকারের নেওয়া প্রকল্পের বিভিন্ন চিত্র। বিশ্ব দরবারে সমাদৃত হয়েছে পিংলার নয়া গ্রামের পটচিত্র। কখনও গ্রীষ্মের দাবদাহে থেকে বাঁচতে পট চিত্রে ফুটিয়ে তুলেছেন সচেতনতার বার্তা, আবার কখনো নানা দেবদেবীকে নিয়ে বেঁধেছেন গান। এবার পটচিত্রে নয়া সংযোজন। পটের গানের বিষয় হল বাংলার জনপ্রিয় মুখ্যমন্ত্রী ও সরকারি প্রকল্প। শিল্পী বাহাদুর চিত্রকর জানাচ্ছেন, প্রায় দু সপ্তাহ সময় লেগেছে এই পট চিত্র আঁকতে। মুখ্যমন্ত্রী সবথেকে সফল। তার প্রকল্পের প্রভাব প্রতিটি মানুষের ওপর পড়েছে। তাই বাংলার এমন জনপ্রিয় মুখ্যমন্ত্রীর কথা গান ও ছবিতে তুলে ধরার চেষ্টা করেছি।