উষ্ণায়ন মোকাবিলায় 'সবুজ' উদ্যোগ বিএসএফের

বাড়ছে পৃথিবীর উষ্ণতা। গলছে বরফ। সবুজ হচ্ছে ধ্বংস। পৃথিবীকে ধ্বংস হওয়ার হাত থেকে বাঁচাতে উদ্যোগ বিএসএফের।বিএসএফের ১৩১ নং ব্যাটেলিয়নের কমান্ড্যান্ট কে.এস. নওটিয়ালের উদ্যোগে ঝাড়গ্রামে চলছে বৃক্ষরোপণ।

author-image
Pallabi Sanyal
আপডেট করা হয়েছে
New Update
111111



নিজস্ব প্রতিনিধি,  ঝাড়গ্রাম :  দেশের সীমান্তে দিন-রাত পাহারায় সীমান্তরক্ষী বাহিনী। তাই নিশ্চিন্তে  বসবাস করতে পারি আমরা। শুধু সীমান্ত কেন, দেশের মধ্যেও কোনো সমস্যা তৈরি হলে এলাকা শান্ত করার দায়িত্ব পড়ে তাদের উপরই। যেমন রাজ্যের পঞ্চায়েত ভোট নির্বিঘ্নে করতে তাদের উপরেই ভরসা রেখেছে সাধারন মানুষ থেকে মহামান্য আদালতও। শান্তিতে ভোটও হয়েছে ঝাড়গ্রামে। এবার তারা দেশ তথা পৃথিবীর ভয়ানক সমস্যা থেকে সাধারন মানুষকে মুক্তির পথ দেখাচ্ছেন। বিশ্বের এখন মূল সমস্যা উষ্ণায়ন। সেই উষ্ণায়ন থেকে বাঁচার একমাত্র উপায় গাছ লাগানো। তাই বিএসএফের ১৩১ নং ব্যাটেলিয়নের কমান্ড্যান্ট  কে.এস. নওটিয়াল কয়েকদিনের জন্য ঝাড়গ্রামে এলেও ঠিক করেন যত বেশি সম্ভব গাছ লাগিয়ে দিয়ে যাবেন তিনি। তার ব্যাটেলিয়ানের ১১০ জন সদস্যকে দায়িত্ব দেন যেখানে তাদের অস্থায়ী ক্যাম্প, সেই ঝাড়গ্রামের বিকাশভারতী স্কুল চত্বর সবুজে মুড়ে ফেলতে। 

111

ww



সেই অনুযায়ী ১১০ জন জওয়ান রাত দিন এক করে প্রায় ১৫০০ গাছ লাগান গোটা ক্যাম্পাস জুড়ে। এই কাজে তদারকি করেন ডেপুটি কমান্ড্যান্ট এস.এস.সাইনি। বিএসএফের ১৩১ নং ব্যাটেলিয়ানের কমান্ড্যান্ট কে.এস. নওটিয়াল জানান, দেশের শত্রুকে রুখতে যেমন যোগ্য জবাব দেওয়া হয় প্রতি মুহূর্তে, তেমনই উষ্ণায়নকে রুখতেও গাছ লাগিয়ে পরিস্থিতি মোকাবিলা করতে হবে। যেখানেই তাদের জওয়ানরা থাকবে সেই জায়গায় পরিবেশ সুন্দর করে গড়ে তোলাই তাদের মূল কাজ। আর গাছ লাগানো তারই একটা বড় অংশ। এই কর্মযজ্ঞ ঘিরে ব্যাটেলিয়ানের বাকি সদস্যদের মধ্যে ব্যাপক উদ্দীপনা ছিলো।