বাজি কারখানায় বিস্ফোরণ! প্রশাসনের বড় উদ্যোগ

রাজ্যের একের পর এক বাজি কারখানায় ঘটেছিল বিস্ফোরণ। একের পর এক মৃত্যুর সাক্ষী ছিল বাংলা। অতীত থেকে শিক্ষা নিয়ে পরিবেশ বান্ধব বাজির কারবারে অনুমতি দিল প্রশাসন।

author-image
Pallabi Sanyal
New Update
xs



নিজস্ব প্রতিনিধি, পশ্চিম মেদিনীপুর  : গ্রিন ক্র্যাকার্স বিক্রির জন্য অবশেষে পশ্চিম মেদিনীপুর জেলায় শুরু হল লাইসেন্স বিলির উদ্যোগ। ৩০ টি স্থান থেকে বিক্রির জন্য লাইসেন্স বিলির উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। তবে সরকার অনুমোদিত দুটি স্থান থেকে এই ক্র্যাকার্স প্রস্তুত করার জন্য তৈরি হচ্ছে দুটি ক্লাস্টার। চলতি সপ্তাহে সাংবাদিক সম্মেলন করে এমনটাই জানিয়েছেন পশ্চিম মেদিনীপুরের জেলা শাসক খুরশিদ আলী কাদরী। তিনি জানিয়েছেন, পশ্চিম মেদিনীপুরে ২০১৯ সাল পর্যন্ত এই গ্রিন ক্র্যাকার্স বিক্রির জন্য ১০৯ টি লাইসেন্স দেওয়া ছিল। কিন্তু তারপর থেকে বিভিন্ন কারণে বন্ধ করে দেওয়া হয়েছিল। এই মুহূর্তে জেলাতে কোন অনুমোদিত এই ধরনের ক্র্যাকার্স বিক্রি বা প্রস্তুত করার কেউ নেই। বৈধ অনুমতি কাউকেই দেওয়া হয়নি। তবে এবার ১৪ সেপ্টেম্বর থেকে অনুমতি দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছিল। যার জন্য একটি ওয়ার্কশপ করা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে ঐচ্ছিক ব্যক্তিদের নিয়ে। সেইমতো একটি পোর্টালে আবেদন জমা শুরু হয়েছে। যার মধ্যে ৬০ জন আবেদন করে ফেলেছেন সোমবার পর্যন্ত। এদের আবেদন খতিয়ে দেখা হবে প্রশাসনিক আধিকারিকদের দিয়ে। এরপর অনুমতি দেওয়া হবে।

জেলাশাসক জানিয়েছেন , এই ধরনের ক্র্যাকার্স প্রস্তুত করার জন্য কোন বৈধ অনুমতি এখনো জেলায় নেই। তবে প্রশাসনের উদ্যোগে দুটি ক্লাসটার তৈরি করা হচ্ছে। যার একটি মেদিনীপুর সদর ব্লকের পাঁচখুরি এলাকায়। অপরটি জেলার সবং ব্লকের মকরামচক এলাকায়।