বাতিল হয়ে যাবে পুরনো সব আধার কার্ড! বড় নির্দেশ দিল UIDAI, জেনে রাখুন

আধার কার্ড বাতিল হয়ে যাওয়া নিয়ে বিরাট নির্দেশ দিয়েছে UIDAI। সেই নিয়ে জানা গেল বড় খবর।

author-image
Probha Rani Das
New Update
adhar

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ভারতের নাগরিকদের জন্য আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। দেশের বিভিন্ন সরকারি কিংবা বেসরকারি খাতে মানুষের আধার কার্ডের প্রয়োজন পড়ে। জানা গিয়েছে, এবার আধার কার্ড সংক্রান্ত একটি বিশেষ নির্দেশ দিয়েছে UIDAI। এখন আধার কার্ড অ্যাক্টিভ রাখতে দুটো আপডেট অবশ্যই করতে হবে।

sdfghjkl

প্রসঙ্গত, আধার কার্ড বিনামূল্যে আপডেট করার সময়সীমা ছিল ২০২৪ এর ১৪ই মার্চ পর্যন্ত। তবে পরে তা আর তিন মাসের জন্য বাড়ানো হয়। তাই আগামী ১৪ জুন পর্যন্ত দেশের নাগরিকেরা বাড়িতে বসে বিনামূল্যে অনলাইনে আধার কার্ড আপডেট করতে পারবে

UIDAI কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আধার কার্ড ১০ বছরের বেশি পুরনো হলে এই সময়ের মধ্যে আপডেট করতে হবে। এক্ষেত্রে বলা হয়েছে যে বহু মানুষের বাসস্থানের ঠিকানা, মুখের ছবি, বায়োমেট্রিক ইত্যাদি বদলে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই সেই জন্য আধার কার্ডের তথ্য পুনরায় আপডেট করতে বলা হয়েছে। 

পুরনো তথ্যগুলো আপডেট না করা হলে তথ্যগুলো ইনভ্যালিড থেকে যাবে। সেক্ষেত্রে প্রত্যেকটি মানুষকে আধার কার্ড আপডেট করার জন্য বলা হচ্ছে। এছাড়াও, আধার কার্ডের সমস্ত তথ্যের বানান ইত্যাদি কোনও ভুল থাকলেও আপডেট করে নিতে পারেন। সেই সঙ্গে অবশ্যই নিজেদের ছবি আপডেট করতে হবে।