ঝাড়গ্রাম থেকে মেদিনীপুর সদরে হাতির দল, ভাঙল বাড়ি

ভাঙল বাড়ি।

author-image
Adrita
New Update
h

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুরঃ ঝাড়গ্রামের পর এবার মেদিনীপুর সদরে হাতির দল ঘিরে আতঙ্ক। হাতির দল ভেঙে ফেলল বাড়িঘর। ব্যাপক ক্ষতি হয়েছে ধানের বীজতলার।

আজ সোমবার ভোরে মেদিনীপুর সদরের চাঁদড়া রেঞ্জ এলাকায় প্রবেশ করে ৫০ থেকে ৫৫ টি হাতির একটি দল। প্রবেশ করেই ভেঙে ফেলে দুটি বাড়ি। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েক বিঘা ধানের বীজতলা। এর জেরে ক্ষোভ সৃষ্টি হয়েছে এলাকায়।

Living in constant fear of wild elephants

এ ক্ষেত্রে বলা বাহুল্য যে, এমনিতেই বৃষ্টির জলের অভাবে ঠিকমত চাষের কাজ শুরু করতে পারেনি কৃষকরা। কিছু এলাকায় সেচের জল দিয়ে বীজতলা তৈরি করে ধান রোয়ার কাজও শুরু করেছে। সেই মুহূর্তে ৫০টি হাতির দলে ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা করছেন চাষীরা।

বনদপ্তর থেকে জানা গিয়েছে, এদিন ঝাড়গ্রাম থেকে ওই হাতির দলটি কংসাবতী নদী পেরিয়ে ধেড়ুয়া গ্রাম পঞ্চায়েতের বয়লাশোল এলাকায় প্রবেশ করে। খাবারের খোঁজে রবিন পলমল নামে এক ব্যক্তির পাকা বাড়ির দরজা ভেঙে ফেলে হাতির দল।

 জঙ্গলে প্রবেশ করার আগে বাড়িতে রাখা ধানের গন্ধ পেয়ে সুবল সিং নামে আরো এক ব্যক্তির মাটির বাড়ি ভেঙে ফেলে দলটি। পরিবারের লোকজন বুঝতে পেরে ঘরের ভেতরে কোনো রকমে প্রবেশ করে যায়। পরে স্থানীয় লোকজন এসে হাতিগুলিকে আমগোবরার জঙ্গলে পাঠাতে সক্ষম হয়। 

চাঁদড়া রেঞ্জ আধিকারিক সৈকত বিশ্বাস বলেন, " হাতির একটি দল প্রবেশ করেছে। দুটি বাড়ির পাশাপাশি কিছু জমির ধানের বীজতলার ক্ষতি হয়েছে। সরকারি নিয়ম অনুসারে ক্ষতিপূরণ দেওয়া হবে। হাতিগুলিকে বাঁকুড়ার দিকে পাঠানোর চেষ্টা করা হচ্ছে। "

Adddd