কৃত্রিম পা নিয়েও প্যারালিম্পিকে স্বর্ণপদক জয় সুমিত আন্তিলের, তার জীবনের কাহিনি রিক্ত করবে আপনাকেও

তার জীবনের কাহিনি রিক্ত করবে আপনাকেও।

author-image
Adrita
New Update
দ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ সদ্য শেষ হয়েছে প্যারিস অলিম্পিক। আর মাত্র কিছুদিন পরেই শুরু হতে চলেছে প্যারা অলিম্পিক। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা বিশেষভাবে সক্ষম হলেও, তাদের সাফল্য দেশের জন্য গর্বের। 

প্যারাঅলিম্পিকের জ্যাভেলিন থ্রো ইভেন্তের এক উজ্বল নাম হল সুমিত আন্তিল। তিনি তার কৃত্রিম পা ব্যবহার করেই ২০২০ সালের টোকিওতে আয়োজিত গ্রীষ্মকালীন প্যারা অলিম্পিকে স্বর্ণ পদক লাভ করেছিলেন। 

India's Paralympic champion Antil shares secret to his success in javelin  throwing

এ ক্ষেত্রে বলা বাহুল্য যে, তিনি জনপ্রিয় জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়ার একনিষ্ঠ অনুরাগীও বটে। এক সাক্ষাৎকারে সুমিত জানিয়েছিলেন যে, '' নীরজ ভাই যেভাবে ভারতে জ্যাভলিনের মানকে উন্নত করেছেন তা অবিস্মরণীয়। এর জন্য তিনি সমস্ত কৃতিত্বের প্রাপক। এই খেলায় সে যেভাবে প্রভাব ফেলেছে, আমি সেরকম প্রভাব নিয়ে ভাবিনি। আমার ফোকাস শুধুমাত্র আমার নিজের সেরাটা দেওয়াতে। '' 

Para champion Sumit defends javelin world title

এ ক্ষেত্রে বলতে হয় যে, সুমিত আন্তিল কিশোর বয়সে মাত্র ১৭ বছর বয়সে ২০১৫ সালে  একটি মোটরবাইক দুর্ঘটনায় তার পা হারিয়েছেন। তিনি গত বছর এশিয়ান গেমসে পডিয়ামের শীর্ষস্থানে ছিলেন এবং ব্যাক-টু-ব্যাক ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপেও স্বর্ণ পদক জিতেছিলেন।

তিনি ২০২৩ সালে সারা বিশ্বে ৭৩.২৯ মিটার জ্যাভেলিন থ্রো করে বিশ্ব রেকর্ড ভেঙ্গেছিলেন। ২০২৪ সালে প্যারিসের প্যারা অলিম্পিকে তিনি প্রথমবার প্রতিদ্বন্দ্বিতা করবেন। 

এ ক্ষেত্রে উল্লেখ্য যে, সুমিত আন্তিল রাজীব গান্ধী খেলরত্ন  এবং পদ্মশ্রী সম্মানে সম্মানিত।