দিগ্বিজয় দিবস হিসেবে পালিত হয় চিকাগো ধর্মসভায় স্বামী বিবেকানন্দের ঐতিহাসিক ভাষণের দিনটি

শিকাগো অনুষ্ঠানে স্বামী বিবেকানন্দ যে বক্তৃতা দিয়েছিলেন তা ১৩০ বছর ধরে বাইরের একজন ভারতীয়ের দ্বারা সবচেয়ে তাৎপর্যপূর্ণ ছিল।

author-image
Adrita
New Update
ফ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ শিকাগোতে স্বামী বিবেকানন্দের ঐতিহাসিক ভাষণকে চিহ্নিত করতে প্রতি বছর ১১ সেপ্টেম্বর দিগ্বিজয় দিবস পালন করা হয়। ১৮৯৩ সালে তিনি ভারত এবং হিন্দু ধর্মের প্রতিনিধি হিসাবে বিশ্ব ধর্মের সংসদে যোগদান করেন। উদ্বোধনী বিশ্ব ধর্ম সংসদ ১১ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়। এতে সারা বিশ্বের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সংসদে স্বামী বিবেকানন্দ হিন্দু ধর্মের প্রতিনিধিত্ব করেছিলেন, এবং তার শুরুর কথাগুলি সুপরিচিত হয়েছিল এবং প্রায়শই বিশ্বজুড়ে উদ্ধৃত হয়।

স্বামী বিবেকানন্দ তাঁর বক্তৃতা শুরু করেছিলেন একটি অভিবাদন দিয়ে, " আমেরিকা ভাই ও বোনেরা! "। তিনি কুপ মান্ডুকের গল্প দিয়ে বিভিন্ন সম্প্রদায় ও ধর্মের মধ্যে মতানৈক্যের কারণ ব্যাখ্যা করার চেষ্টা করেছেন। তাঁর ভাষণে হিন্দুধর্ম, জরথুস্ট্রিয়ান ও ইহুদি ধর্মের ধারণা এবং খ্রিস্টধর্মের উত্থান অন্তর্ভুক্ত ছিল। সমালোচনার একটি ছোট ইঙ্গিত দিয়ে, তিনি আরও উল্লেখ করেছেন যে ধর্ম ভারতীয়দের একমাত্র এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রয়োজন ছিল না। তার শেষ এবং চূড়ান্ত ভাষণে, তিনি জনতার কাছে একটি আবেদন "সাহায্য এবং যুদ্ধ নয়," "আত্তীকরণ এবং ধ্বংস নয়, " " সম্প্রীতি এবং শান্তি এবং বিভেদ নয়। "