National Science Day: ২৮ ফেব্রুয়ারি কেন, অন্যদিন কেন নয়?

২৮ ফেব্রুয়ারিকে কেন জাতীয় বিজ্ঞান দিবস হিসেবে ঘোষণা করা হয়? জানুন বিস্তারিত।

author-image
Aniruddha Chakraborty
New Update
ক,ম্ন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ ভারতীয় পদার্থবিদ স্যার চন্দ্রশেখর ভেঙ্কট রমন (স্যার সিভি রমন নামেও পরিচিত) দ্বারা রমন এফেক্ট আবিষ্কারের স্মরণে প্রতি বছর ২৮ ফেব্রুয়ারি ভারতে জাতীয় বিজ্ঞান দিবস পালন করা হয়। ১৯২৮ সালের ২৮শে ফেব্রুয়ারি রমন পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন, যার ফলে তিনি প্রথম ভারতীয় যিনি বৈজ্ঞানিক ক্ষেত্রে নোবেল পুরস্কার লাভ করেন।

add 4.jpeg

রমন এফেক্ট এমন একটি ঘটনা যেখানে একটি ফোটন একটি অণুর সাথে মিথস্ক্রিয়া করে, যার ফলে এটি শক্তি এবং ভরবেগের পরিবর্তন ঘটায়। বিশেষত, যখন একটি ফোটন একটি অণুর সাথে যোগাযোগ করে, তখন এটি তার কিছু শক্তি এবং ভরবেগ অণুতে স্থানান্তর করতে পারে, যার ফলে এটি কম্পন বা ঘোরানো হয়। অণুর শক্তি এবং ভরবেগের এই পরিবর্তনের ফলে বিক্ষিপ্ত ফোটনের তরঙ্গদৈর্ঘ্যের পরিবর্তন ঘটে, যা রমন বিক্ষেপণ হিসাবে পরিচিত।

cityaddnew

রমন এফেক্টটি রমন স্পেকট্রোস্কোপিতে ব্যবহৃত হয়, যা পদার্থের রাসায়নিক সংমিশ্রণ সনাক্ত এবং বিশ্লেষণ করতে ব্যবহৃত একটি কৌশল। রমন স্পেকট্রোস্কোপিতে, একটি নমুনায় অণুগুলোকে উত্তেজিত করার জন্য একটি লেজার ব্যবহার করা হয় এবং ফলস্বরূপ রমন বিক্ষেপণটি নমুনার অণুগুলির কম্পন এবং ঘূর্ণন মোডগুলি নির্ধারণের জন্য পরিমাপ এবং বিশ্লেষণ করা হয়।

স

সূত্রে খবর, জাতীয় বিজ্ঞান দিবস উদযাপনের ধারণাটি প্রথম ১৯৮৬ সালে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যোগাযোগ পরিষদ (এনসিএসটিসি) দ্বারা প্রস্তাবিত হয়েছিল এবং পরবর্তীকালে এটি ভারত সরকার দ্বারা গৃহীত হয়েছিল। ১৯৮৭ সালের ২৮ ফেব্রুয়ারি প্রথম জাতীয় বিজ্ঞান দিবস পালন করা হয়।

স