২০২৪ মহালয়া: কখন শুরু হবে অমাবস্যা? শেষ কখন? রইল মহালয়ার সম্পূর্ণ তিথি

২০২৪ মহালয়ার সম্পূর্ণ তিথি জানুন।

author-image
Aniket
আপডেট করা হয়েছে
New Update
ড

File Picture

নিজস্ব সংবাদদাতা: মাস শেষেই দূর্গা পুজো। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দরজায় কড়া নাড়ছে। বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আর হাতে গোনা কয়েকদিন বাকি। তবে দূর্গা পুজোর আগে বাঙালি যার জন্য অপেক্ষা করে তা হল 'মহালয়া'। সেই অর্থে মহালয়াকে দূর্গা পুজোর প্রবেশ দ্বার বা সূচনা পর্বও বলা যেতে পারে। এই দিনই শেষ হয় পিতৃপক্ষের। দেবীপক্ষের সূচনা হয় এরপর থেকেই। বাঙালি মেতে ওঠে মায়ের আরাধনায়। মহালয়ার দিন তর্পন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি রীতি।

আজ মহালয়া, দেবীপক্ষের সূচনায় দূর্গা-আরাধনার আগমনী | Mahalaya starts the  prelude of the Bengalis biggest festival Durga Puja - Bengali Oneindia

আপনাদের জন্য রইল এই বছর মহালয়ার সম্পূর্ণ তিথি। এই বছর ২ অক্টোবর হবে মহালয়া। তবে অমাবস্যা তিথি শুরু হবে ১ অক্টোবর রাত ০৯ টা ৩৯ মিনিট থেকে। অমাবস্যা তিথি শেষ হবে ৩ অক্টোবরের সূচনা পর্ব রাত ১২ টা বেজে ১৯ মিনিটে।

Durga Puja 2021 | Durga Puja 2021: Time and fixture of Mahalaya dgtl -  Anandabazar

মহালয়ার অন্যান্য গুরুত্বপূর্ণ তিথি-

অপর্ণা কাল: দুপুর ০১ টা ২৬ মিনিট থেকে বেলা ৩ টে ৪৮ মিনিট পর্যন্ত

কুতুপ মুহুর্ত: সকাল ১১ টা ৫২ মিনিট থেকে দুপুর ১২ টা ৩৯ মিনিট পর্যন্ত

রোহিনা মুহুর্ত: দুপুর ১২ টা ৩৯ মিনিট থেকে দুপুর ০১ টা ২৬ মিনিট পর্যন্ত

এছাড়াও মহালয়ার দিনের অন্যান্য গুরুত্বপূর্ণ সময়গুলি হল- 

সূর্যোদয়- সকাল ৬ টা ২২ মিনিট

সূর্যাস্ত- সন্ধ্যা ৬ টা ৯ মিনিট

রাত পোহালেই মহালয়া, তার আগে দেখে নিন কোন বাংলা চ্যানেলে কে হলেন দুর্গা |  Take a glance about the programme on Mahalaya on various channel - Bengali  Oneindia

মহালয়া অমাবস্যা তিথিকে শুভ বলে মনে করা হয়। এই দিনও মা কালীর পুজো হয় রীতি মেনে। সঙ্গে এই দিন থেকেই মা দুর্গার আরাধনায় কার্যত শুরু হয়ে যায় মায়ের চোখ অঙ্কনের মধ্যে দিয়ে।