এই প্রজন্মও জলাভূমি রক্ষায় এগোচ্ছে! খুশি দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের সদস্য

পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ পশ্চিমবঙ্গ সরকারের পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় কর্মশালা এবং মডেল প্রদর্শনীর আয়োজন করা হয় জলাভূমি ব্যবস্থাপনা এবং সংরক্ষণ সম্পর্কে ভবিষ্যত প্রজন্মের মধ্যে সচেতনতা ছড়িয়ে দিতে।

author-image
Anusmita Bhattacharya
New Update
WhatsApp Image 2024-01-25 at 7.36.38 PM

নিজস্ব সংবাদদাতা: পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ পশ্চিমবঙ্গ সরকারের পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় ২৫শে জানুয়ারি ২০২৪- এ একটি কর্মশালা এবং মডেল প্রদর্শনীর আয়োজন করা হয়। পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের সদস্য সচিব রাজেশ কুমার বলেছেন যে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ জলাভূমি সংরক্ষণ সপ্তাহ উদযাপন করছে এবং এর মূল উদ্দেশ্য হল পরিবেশ, জলাভূমি ব্যবস্থাপনা এবং সংরক্ষণ সম্পর্কে ভবিষ্যত প্রজন্মের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়া।

তিনি আরও যোগ করেন যে আজকের প্রজন্মকে জলাভূমি ব্যবস্থাপনা ও সংরক্ষণের গুরুত্ব বুঝতে হবে এবং জলাভূমি রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি তাদের জানা উচিত। ডঃ কুমার এটা জেনে খুশি হয়েছিলেন যে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জলাভূমি রক্ষার জন্য তাদের সৃজনশীলতা থেকে তৈরি বিভিন্ন মডেল প্রদর্শন করেছে। কর্মশালায়, ছাত্রদের ব্যাখ্যা করা হয়েছিল যে কীভাবে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ জলাভূমির ব্যবস্থাপনা এবং সংরক্ষণের জন্য কাজ করছে, সমগ্র রাজ্যের জলবায়ু এবং পরিবেশ রক্ষা করার জন্য জলাভূমি সংরক্ষণ করা কতটা গুরুত্বপূর্ণ এবং জলাভূমিগুলি কীভাবে 'কলকাতার কিডনি' হিসাবে কাজ করছে। .

ডঃ কুমার আরও যোগ করেছেন যে কৃষকদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়া উচিত যারা খড় পোড়ায়। কারণ এর ফলে বায়ু দূষণ বায়ুর গুণমান হ্রাসে অবদান রাখে। জিআইএস ল্যাব স্থাপন করা হয়েছে যা এলাকায় আগুনের ঘটনা সনাক্ত করে। এই ধরনের ঘটনাগুলি স্থানীয় থানা, বিডিও, এসপি এবং ডিএমকে জানানো হয় যারা অবিলম্বে ব্যবস্থা নেয় এবং গুরুতর ক্ষেত্রে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়। 

ডঃ কুমার সমাজকে এগিয়ে আসার এবং পরিবেশের অবক্ষয় কমাতে ও নিয়ন্ত্রণ করতে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের সাথে হাত মেলাতে বার্তা দেন।

rainad

ff1

flames1