রাত বাড়লেই বাড়ছে স্পিড! জীবনের মূল্য এতই কম?

রাত বাড়লেই স্পিড বেড়ে যাচ্ছে দু চাকা বা চার চাকা বা তার বেশি চাকার যানবাহনের। নিজের জীবন শুধু নয়, অন্যের জীবনের প্রতিও নেই কোনও পরোয়া। প্রশাসন কী করছে?

author-image
Anusmita Bhattacharya
New Update
speed

নিজস্ব সংবাদদাতা: আজকাল তরুণ প্রজন্মের মধ্যে একটা ট্রেন্ড তৈরি হয়েছে রাতের কলকাতা রাতের শহর উপভোগ করার। রাত ১১টার পর বাইপাসের ধার দিয়ে কখনো গিয়েছেন? প্রাণ হাতে নিয়ে ঝুঁকিপূর্ণ সফর করা ছাড়া আর কিছু বলা যায় না তাকে। 

আমোদ-প্রমোদের উদ্দেশ্যে বা নিতান্তই একটা ইচ্ছেকে মেটানোর দাবিতে রাতের কলকাতা দেখতে বেরিয়ে যায় অনেকেই কিন্তু তারপর বাইপাসের ধারে পৌঁছতে না পৌঁছতেই প্রাণ রীতিমতো হাতে করে নিয়ে যাওয়া আর আসা- সে এক শোচনীয় পরিস্থিতি তৈরি হয়। তার কারণ হলো আপনার পাশ দিয়েই দুর্দমনীয় গতিতে পেরিয়ে যাবে বাইক বাহিনী। তাদের কারুর কারুর মাথায় নেই হেলমেট। রয়েছে ভরপুর জোশ। বেপরোয়া গতি আর নীতি। তার বলি হতে হয় আর পাঁচটা আরোহীকে। আজকের বেহালা দুর্ঘটনা ও শিশুমৃত্যু আবার মনে করিয়ে দিল যে শুধু জনপূর্ণ রাস্তা নয়, বিপদ সর্বত্র। শুধু বাইক বাহিনী নয়, সেই সময়ে ট্রাকগুলির বেগও এতটাই থাকে যে কখন আপনাকে চাপা দিয়ে চলে যাবে সেটা বুঝে ওঠার আগেই যা ঘটার সেটা ঘটে যাবে। এখানে দুটো প্রশ্ন উঠছে। ১. প্রশাসন কী ব্যবস্থা নিচ্ছে? ২. শুধুমাত্র প্রশাসন ব্যবস্থা নিলেই সব নিয়ন্ত্রণে চলে আসবে? সুনাগরিক হিসেবে কি কোনও দায়িত্ব নেই সাধারণ মানুষের?