থ্রেট কালচারের বিরুদ্ধে নিতে হবে কঠোর পদক্ষেপ! মুখ্য সচিবের চিঠিতে কী নির্দেশিকা রয়েছে

মুখ্য সচিব চিঠিতে কী নির্দেশ দিয়েছেন?

author-image
Tamalika Chakraborty
New Update
143



নিজস্ব সংবাদদাতা: কঠোর ভাষায় মুখ্যসচিব রাজ্যের স্বাস্থ্য সচিবকে চিঠি দিয়েছেন। সেখানে একাধিক ইস্যু তুলে ধরা হয়েছে। নির্দেশ দেওয়া হয়েছে, যত দ্রুত সম্ভব সেই সমস্যাগুলোর সমাধান করতে হবে। এর মধ্যে অন্যতম রয়েছে রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলোতে কমিটিগুলোর যে অভিযোগ রয়েছে বা মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলোতে আভ্যন্তরীণ যে সমস্ত অভিযোগ রয়েছে, তার দ্রুত সমাধান করতে হবে।  পরোক্ষে এই নির্দেশ রাজ্যের মেডিক্যাল কলেজগুলোতে হওয়া থ্রেট কালচারের অভিযোগের সমাধানের কথা বলা হয়েছে। 

আরজি করে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার পর থেকেই  রাজ্যের মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলোর অভ্যন্তরে হওয়া দুর্নীতি ও থ্রেট কালচারের অভিযোগ আসতে শুরু করেছে। জুনিয়র চিকিৎসকরাও এর বিরুদ্ধে আন্দোলন করছেন। আভ্যন্তরীণ অভিযোগগুলোর সমাধান বলতে মুখ্যসচিব মূলত এই সমস্যার সমাধান করতে বলেছেন বলে মনে করা হচ্ছে। 

letter

পাশাপাশি রাজ্যের মুখ্য সচিব স্বাস্থ্য সচিবকে নির্দেশ দিয়েছেন, দ্রুত মেডিক্যাল কলেজ ও হাপাতালগুলোতে রোগী ও রোগীর পরিবারের কী সমস্যা হচ্ছে, সেগুলো জানতে হবে। এবং সেগুলোর সমাধান করতে হবে। মুখ্য সচিবের তরফে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের প্রতিটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলোতে উপযুক্ত পরিমাণে পুলিশ ও নিরাপত্তা রক্ষী মোতায়েন করতে হবে। যদিও চুক্তি ভিত্তিক নিরাপত্তা রক্ষী নিয়ে ঘোর আপত্তি জানিয়েছিলেন জুনিয়র চিকিৎসকরা। কারণ সিভিক ভলেন্টিয়ারও চুক্তি ভিত্তিক নিরাপত্তা রক্ষী। এবং সেই চুক্তি ভিত্তিক নিরাপত্তারক্ষী সঞ্জয় রায় আরজি কর কাণ্ডে প্রধান অভিযুক্ত। সুপ্রিম কোর্টের তরফেও জানানো হয়েছিল, চুক্তি ভিত্তিক নিরাপত্তা কর্মী দিয়ে চিকিৎসক ও চিকিৎসা কর্মী ও ছাত্রীদের নিরাপত্তা দেওয়া সম্ভব নয়। 

 tamacha4.jpeg