মাথার উপর কেন্দ্রীয় বঞ্চনার বোঝা! কেমন হবে বাংলার বাজেট?

কেন্দ্র রাজ্যের প্রতি বিমাতৃসুলভ আচরণ করছে এটাই বারবার দাবি করছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রেক্ষাপটেই রাজ্য সরকারের আগামী বাজেট পেশ হবে।

author-image
Anusmita Bhattacharya
New Update
nirmam

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: ২০২৪-এর লোকসভা ভোট ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে। গত বৃহস্পতিবার দিল্লিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের পেশ করা মোদী সরকারের অন্তর্বর্তী বাজেটে তেমন বড় কোনও ঘোষণা ছিল না। খোদ মমতা বন্দ্যোপাধ্যায়ই ধর্না থেকে কটাক্ষ করে বলেছেন, 'এটা অন্তর্বর্তী নয়, মোদি সরকারের ‘অন্তিম’ বাজেট'। কেন্দ্রের বিরুদ্ধে লাগাতার আর্থিক বঞ্চনার ইস্যুতে সুর চড়িয়ে যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই আবহে রাজ্য সরকারের বাজেট পেশ করা হবে ৮ ফেব্রুয়ারি।

রাজ্যে পালাবদলের মাধ্যমে ২০১১-এর ২১ মার্চে শেষ হওয়া অর্থবর্ষের হিসাব অনুযায়ী, বাম সরকারের রেখে যাওয়া ১.৯০ লক্ষ কোটি টাকার ঋণের বোঝা মাথায় নিয়েই যাত্রা শুরু করতে হয় তৃণমূল সরকারকে। তার মধ্যেই সাধারণ মানুষকে সুরাহা দিতে লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রীর মতো একগুচ্ছ সামাজিক সুরক্ষা প্রকল্প চালু হয়। গত বছর যখন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বাজেট পেশ করেছিলেন, তখন ৫.৮৬ লক্ষ কোটি টাকা দেনা ছিল। ২০২২ এর মার্চ মাসে দেনা ৫.২৮ লক্ষ কোটি টাকা। আর্থিক ঘাটতি ৫৩,৪৩১.৭৬ কোটি এবং রাজস্ব ঘাটতি ৩২,৯৬৩.৬০ কোটি টাকা। রাজ্য সরকার দাবি করছে যে ২০২৩-২৪ সালের বাজেট এস্টিমেট দেখলে ২০১০-১১ থেকে রাজ্যের নিজস্ব আয় চারগুণের বেশি বেড়ে ২২,১২৯ কোটি টাকা থেকে বেড়ে ৮৮,৫৯৬ কোটি টাকায় পৌঁছেছে। এই প্রেক্ষাপটেই রাজ্য সরকারের আগামী বাজেট পেশ হবে।