বঙ্গে কি আবারও ফিরবে শীতের আমেজ?

বেলা বাড়লেই বাড়ছে তাপমাত্রা। ভোরের দিকে কুয়াশায় ঢাকা চারপাশ। রাতেও বেশ ঠান্ডা লাগছে। আবহাওয়ার এই ঘনঘন পরিবর্তনে ঘরে ঘরে সর্দি কাশি লেগেই আছে। তবে কেমন থাকবে আজকের আবহাওয়া?

author-image
Shroddha Bhattacharyya
New Update
wea.jpg

নিজস্ব প্রতিনিধি : সকালে শীত, বেলা গড়ালেই আবার গরম- আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত এমনই আবহাওয়া থাকবে। তাপমাত্রার ওঠা নামা চলবে।  আজ কলকাতায় (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা। গতকাল, বুধবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ৩ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৫১ থেকে ৯৩ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ১৬ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, সপ্তাহান্তে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াম কমবে (Weather Update)। পরবর্তী তিনদিনে রাতের তাপমাত্রা একই থাকবে। সরস্বতী পুজোর আগে ফের শীতের ঠান্ডা অনুভব করবে বঙ্গবাসী। আপাতত দক্ষিণবঙ্গের কোনও জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে বৃষ্টি হতে পারে বীরভূম ও নদিয়াতে। বাকি জেলায় আবহাওয়া মূলত শুষ্কই থাকবে। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী তিন থেকে চার দিন সেভাবে আবহাওয়ার বদলের কোনও সম্ভাবনা নেই। মূলত শুষ্কই থাকবে আবহাওয়া। সকালের দিকে শহরে দৃশ্যমানতা কমবে কুয়াশার জন্য। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে স্বাভাবিক হবে পরিস্থিতি। ১৪ ফেব্রুয়ারি সরস্বতী পুজো (Saraswati Puja 2024)। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ১১ তারিখ পর্যন্ত আবহাওয়া শুষ্কই থাকবে। সরস্বতী পুজোর দিন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আকাশ প্রধানত পরিষ্কারই থাকবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াম কমবে এইসময়ে। বেশ কিছু জেলায় সকালে বিক্ষিপ্তভাবে কুয়াশা থাকবে। সরস্বতী পুজোর পরবর্তী সময়ে তাপমাত্রার পতন আর হবেনা বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

 

flamefood1

 

cityaddnew

 

flavourfood