বিভিন্ন ভারতীয় রাজ্য জুড়ে ভাইফোঁটা ঐতিহ্যের বিবর্তন...

কোথায় কিভাবে হয় ভাইফোঁটা?

author-image
Anusmita Bhattacharya
New Update
bhaifota11

নিজস্ব সংবাদদাতা: ভাইফোঁটা, যাকে ভাই দুজও বলা হয়, ভারত জুড়ে উদযাপিত একটি প্রিয় উৎসব। এটি ভাই এবং বোনের মধ্যে বন্ধনকে প্রতীকী করে। যদিও সারাংশ একই থাকে, রীতিনীতি রাজ্যভেদে পরিবর্তিত হয়, ভারতের সাংস্কৃতিক বৈচিত্র্য প্রতিফলিত করে।

পশ্চিমবঙ্গের রীতিনীতি
পশ্চিমবঙ্গে, ভাইফোঁটায় বোনেরা তাদের ভাইদের কপালে চন্দন গুঁড়োর তিলক লাগায়। তারা তাদের ভাইদের দীর্ঘ জীবন এবং সমৃদ্ধির জন্য প্রার্থনা করে। ভাইরা উপহার এবং আশীর্বাদ দিয়ে প্রতিক্রিয়া জানায়। ঐতিহ্যবাহী বাঙালি মিষ্টি যেমন সন্দেশ এবং রসগোল্লা দিয়ে উদযাপন চিহ্নিত করা হয়।

মহারাষ্ট্রের উৎসব
মহারাষ্ট্রে, ভাই দুজকে ভাউ বিজ বলা হয়। বোনেরা তাদের ভাইদের জন্য একটি আরতি করে এবং চালের দানা মেশানো সিঁদুরের তিলক লাগায়। ভাইরা বিনিময়ে উপহার দেয়। দিনটি প্রায়শই পুরান পোলি, একটি মিষ্টি চ্যাপটা রুটি নিয়ে পরিবারের খাবারের সাথে শেষ হয়।

উত্তরপ্রদেশের রীতিনীতি
উত্তরপ্রদেশে, ভাই দুজ ব্যাপক উৎসাহের সাথে উদযাপিত হয়। বোনেরা তাদের ভাইদের কপালে তিলক লাগানো অবধি উপবাস পালন করে। তারা মিষ্টি অর্পণ করে এবং আরতি করে। ভাইরা উপহার দিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করে, পারিবারিক বন্ধনকে আরও শক্তিশালী করে।

গুজরাটের উদযাপন
গুজরাটে, ভাই দুজকে ভাই বিজ বলা হয়। বোনেরা তাদের ভাইদের একটি বিলাসবহুল খাবারের জন্য আমন্ত্রণ জানায়। তারা তাদের কল্যাণের জন্য প্রার্থনা করার সময় সিঁদুর এবং চালের পেস্ট দিয়ে তিলক লাগায়। ভাইরা কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য উপহার উপস্থাপন করে।

সাংস্কৃতিক গুরুত্ব
ভাইফোঁটা ভারতীয় সংস্কৃতিতে ভাইবোনের সম্পর্কের গুরুত্ব তুলে ধরে। রীতিনীতিতে আঞ্চলিক পার্থক্য থাকলেও, উৎসবটি সারা ভারতের পরিবারের মধ্যে ভালোবাসা এবং ঐক্য তৈরি করে।