লক্ষীর ভাণ্ডারের বরাদ্দ বৃদ্ধি মমতার, ‘কিন্তু এত টাকা আসল কোথা থেকে’, প্রশ্ন অর্থনীতিবিদদের

লক্ষীর ভাণ্ডারের বরাদ্দ বৃদ্ধি করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এত টাকা কোথা থেকে আসছে, সেই নিয়ে প্রশ্ন তুলছেন অর্থনীতিকরা।

author-image
Probha Rani Das
New Update
CM MAMATA.jpg

নিজস্ব সংবাদদাতাঃ সামনেই লোকসভা ভোট। লোকসভা ভোটের আগেই অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়েছে। রাজ্য সরকারও বাজেট পেশ করেছে। বৃহস্পতিবার বিধানসভায় বাজেট পেশ করেছেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সাধারণ মানুষ এবং প্রান্তিক মানুষদের কোথা মাথায় রেখে রাজ্য বাজেট পেশ করেছে।

লোকসভা ভোটের আগে রাজ্য বাজেটে এক ধাক্কায় দ্বিগুন বাড়ানো হয়েছে লক্ষীর ভাণ্ডারের (Lakshmir Bhandar) টাকা। বিধানসভায় দাঁড়িয়ে অর্থপ্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন যে, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ভাতা ৫০০ থেকে বেড়ে ১০০০। জনজাতি মহিলাদের জন্য ভাতা হাজার থেকে বেড়ে ১২০০ করা হয়েছে।

তবে কেবল যে লক্ষীর ভাণ্ডারের ভাতা বেড়েছে তেমনটা নয়। ফের ৪% ডিএ বৃদ্ধি করা হয়েছে রাজ্য সরকারি কর্মীদের। যা মার্চ মাস থেকে কার্যকর হবে। বাজেটে সিভিক ভলান্টিয়ারদের ভাতা ১০০০ টাকা বাড়ানো হয়েছে। রাজ্য সরকার চালু করছে 'কর্মশ্রী'নামের নয়া প্রকল্প।

কিন্তু এত টাকা আসছে কোথা থেকে? এই বিষয় নিয়েও উঠছে প্রশ্ন। এই প্রসঙ্গে অর্থনীতিবিদ সুপর্ণ মৈত্র বলেছেন,আমার প্রশ্ন, লক্ষ্মীর ভাণ্ডারে যে টাকা বাড়ানো হল, সেই টাকা আসবে কোথা থেকে? এত টাকা জোগাড় করবেন কোথা থেকে?”

এছাড়াও রাজ্য সরকারের বাজেট প্রসঙ্গে আরেক অর্থনীতিবিদ অনির্বাণ দত্ত জানিয়েছেন যে, ভোট বাঙ্কের জন্য প্রান্তিক মানুষদের কথা ভেবে সরকার চালনা করতে হচ্ছে। যেহেতু এবারের বাজেট প্রান্তিক মানুষমুখী তাই অর্থনীতিবিদের দাবি, রাজ্যে প্রান্তিক মানুষ আছেন ঠিকই। তবে বেকার বা কর্মহীন মানুষও প্রচুর পরিমাণে রয়েছেন। যারা নিজেদের দাবি পূরণে সরকারের দিকে চেয়ে রয়েছে।

স্ব

স

স