দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের পক্ষ থেকে বিতরণ করা হল 'স্মোকলেস চুলা'

পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের পক্ষ থেকে নেওয়া হল এক অনবদ্য ও অভিনব উদ্যোগ। এবার উনুনে রান্না করলেও ধোঁয়ায় একদম কষ্ট পেতে হবেনা মহিলাদের। জনগণের স্বার্থে ও পরিবেশ রক্ষার্থে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বিতরণ করলো 'স্মোকলেস চুলা'।

author-image
Shroddha Bhattacharyya
New Update
ey5hutr

নিজস্ব সংবাদদাতা: পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের পক্ষ থেকে নেওয়া হল এক অভিনব উদ্যোগ। জনসাধারণের উদ্দেশ্যে বিতরণ করা হল ধোঁয়াহীন উনুন বা 'স্মোকলেস চুলা'। 

এই উদ্যোগের আগে দেশের মধ্যে কোন শহরের বাতাস কতটা দূষিত তার একটি সার্ভে করা হয়েছিল। তার মধ্যে উঠে এসেছিল কলকাতা শহরের নাম। তাই বায়ু দূষণ কমাবার জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এই অনবদ্য উদ্যোগ নেয়। শুধু বায়ুদূষণ নয়, ধোঁয়ার সামনে বসে মহিলাদের রান্না করতে যথেষ্ট কষ্ট হয়। শরীরের ক্ষতিও হয় তাঁদের। এই ধোঁয়াহীন উনুন বা 'স্মোকলেস চুলা' ব্যবহার করে তাঁরাও উপকৃত হবেন বলে মনে করছেন উদ্যোক্তারা।

নমুনা হিসেবে আপাতত কিছু মানুষদের এই উনুন প্রদান করা হচ্ছে। পরে তাঁদের প্রতিবার্তা অনুযায়ী উনুনটিকে আরও উন্নত মানের করে তোলা হবে।

এইদিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পশ্চিমবঙ্গ বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দোপাধ্যায়, পরিবেশ দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী মহম্মদ গোলাম রাব্বানি, পর্ষদের চেয়ারম্যান ডক্টর কল্যাণ রূদ্র সহ আরও বিশিষ্ট জনেরা।add 4.jpeg

cityaddnew

স

স