পুজোর আগেই নিম্নচাপের আশঙ্কা! কেমন থাকবে ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত আবহাওয়া?

মৌসুমী অক্ষরেখা দক্ষিণবঙ্গের উপর থাকায় অক্টোবরের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে বাংলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অর্থাৎ পুজোর মধ্যে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

author-image
Debapriya Sarkar
New Update
Rain on Durga Puja

নিজস্ব প্রতিবেদন : পুজো আসতে আর মাত্র কটা দিন বাকি। মহালয়া পড়েছে ২রা অক্টোবর এবং পঞ্চমী ৮ই অক্টোবর। এখন আকাশে মেঘ-রোদ্দুরের খেলা চলছে। প্রতিবছর পুজোর আগে বৃষ্টি হওয়া নিয়ে একটা প্রশ্ন থাকে। এবার এই প্রশ্নটি আরও প্রবল, কারণ মৌসুমী বায়ু দক্ষিণবঙ্গে প্রবেশ করতে দেরি করেছে। উত্তর ও দক্ষিণবঙ্গের মাঝে বর্ষা থমকে ছিল, কিন্তু আগস্টে তা সক্রিয় হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, মৌসুমী অক্ষরেখা দক্ষিণবঙ্গের ওপর থেকে সরে যায়নি। তবে তা দুর্যোগের পরিস্থিতি তৈরি করবে কি না, সেটাই উদ্বেগের বিষয়।

Rain on Durga Puja

আবহাওয়া দফতর সূত্রে খবর, অক্টোবরের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে বাংলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে, অর্থাৎ পুজোর মধ্যে বৃষ্টি আসতে পারে। প্রাক পুজো পর্বে নিম্নচাপের আশঙ্কা তৈরি হচ্ছে, শনিবার ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে এবং সোমবার নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের অভিমুখের ফলে বাংলায় বৃষ্টির পরিমাণ কেমন হবে, সেটাই দেখার বিষয়।

Rain on Durga Puja

সম্প্রতি দক্ষিণবঙ্গে ঝমঝমিয়ে বৃষ্টি হয়েছে, যার ফলে বেশ কিছু গ্রাম প্লাবিত হয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, ২ থেকে ৬ অক্টোবরের মধ্যে বাতাসে জলীয় বাষ্প থাকবে। যার জেরে মহালয়া থেকে পুজোর আগে রাজ্যের কিছু জায়গায় সাময়িক ও হালকা বৃষ্টি হতে পারে, তবে বড় ধরনের দুর্যোগের সম্ভাবনা নেই। পুজোর মধ্যে রাজ্যজুড়ে বিক্ষিপ্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Rain on Durga Puja

২ অক্টোবর থেকে সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ থেকে ২৭ ডিগ্রির মধ্যে থাকবে। এই কয়েকদিন আবহাওয়া রৌদ্রজ্জ্বল থাকবে এবং বৃষ্টির তেমন সম্ভাবনা নেই, তাই পুজোয় অল্প অল্প বৃষ্টি হলেও পরিস্থিতি মোটামুটি স্বস্তিদায়ক থাকবে।